• বক্সার 'ত্রাসে'-র খোঁজ মিলল কোচবিহারে! স্বস্তিতে কর্তারা
    এই সময় | ২৬ মার্চ ২০২৩
  • Alipurduar News : শনিবার সাত সকালে কোচবিহার জেলার পুন্ডিবাড়ি এলাকায় খোঁজ মিলল নিখোঁজ দাঁতালের। জানা গিয়েছে, গত ১৩ ফেব্রুয়ারি আরামবাগ থেকে এক পূর্ণবয়স্ক দাঁতালকে স্থানান্তর করা হয় বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে। বক্সায় জঙ্গলে প্রবেশের পর থেকে হাতিটিকে ট্র্যাক করতে পারছিল না বন দফতর। শনিবার হাতিটির খোঁজ মেলায় স্বস্তিতে বন কর্তারা।

    বুনো দাঁতালের বিরুদ্ধে হুগলির আরামবাগ ও বর্ধমানের রায়না এলাকায় লাগাতার ত্রাস ছড়ানোর অভিযোগ ওঠে। সে কারণে বুনো দাঁতালটিকে বক্সার জঙ্গলে স্থানান্তর করার সিদ্ধান্ত নিয়েছিল বন দফতর। বক্সার জঙ্গলে ছাড়ার আগে তার গলায় কলার আইডিও পড়ানো হয়েছিল গতিবিধি নজর রাখতে। বেশ কিছুদিন ওই দাঁতালের সমস্ত গতিবিধি নজর রেখেছিল বন দফতর। তবে গত এক সপ্তাহ ধরে তার কোনও হদিশ মিল ছিল না। তাতেই কপালে চিন্তার ভাঁজ লক্ষ্য করা যায় বনকর্তাদের।

    বক্সার জঙ্গলে ছাড়ার পর থেকে ওই দাঁতালের সমস্ত গতিবিধির উপর নজর রাখা হচ্ছিল। কিন্তু কোনও কারণবশত বেশ কয়েকদিন ধরে ওই দাঁতালের খোঁজ ছিল না। টাওয়ারের রেঞ্জের চেয়ে বেশি দূরে থাকার জন্য তার কলার আইডির সঠিক খোঁজ নিচ্ছিল না। ফের হাতিটি টাওয়ারের আওতায় চলে এলে কলার আইডির মাধ্যমে হাতিটির গতিবিধি নজরে পড়বে, এমনটাই আশাবাদী ছিল বন দফতর।

    শনিবার দাঁতালের খোঁজ মিলল কোচবিহার জেলায়। শনিবার সকালে কোচবিহার জেলার পুন্ডিবাড়ি কাকরীবাড়ি এলাকায় একটি বুনো দাঁতাল হাতি লোকালয়ে চলে আসার খবর চাউর হয়। খবর পেতেই কোচবিহার জেলার বন দফতরের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছন। সকাল থেকেই ওই বুনো দাঁতালকে বাগে আনতে কসরত শুরু করেন বন কর্মীরা। কিন্তু ওই দাঁতালের কাছে হার মানতে হয় বনকর্মীদের।

    বেলা বাড়তেই ওই বুনো দালের গলায় থাকা কলার আইডি লক্ষ্য করেন বনকর্মীরা। আগে থেকে ওই দাঁতালের নিরুদ্দেশের খবর প্রকাশ হওয়ায় তাকে চিনতে সময় লাগেনি বড় কর্মীদের। নিরুদ্দেশ ওই দাঁতালের খবর জানাজানি হতে তাকে বাগে আনতে ঘটনাস্থলে পৌঁছয় জলদাপাড়া অভয়ারণ্য ও বক্সা ব্যাঘ্র প্রকল্পের বন কর্মীরাও। দিনভর প্রচেষ্টা চালানোর পর এদিন বিকেল নাগাদ দাঁতালটিকে ঘুম পাড়ানি গুলি করে বাগে আনে বনকর্মীরা। এরপর সন্ধ্যা নাগাদ ক্রেনে করে ওই দাঁতালকে ট্রাকে চাপিয়ে বক্সা জঙ্গলের উদ্দেশ্যে রওনা হন বনকর্মীরা।

    সূত্রের খবর, ওই দাঁতালকে শনিবার রাতেই শারীরিক পরীক্ষার পর বক্সা ব্যাঘ্র প্রকল্পের উন্মুক্ত গভীর জঙ্গলে ছেড়ে দেবে বন দফতর। সমগ্র ঘটনায় দক্ষিণবঙ্গে ত্রাস চালানো ওই বুনো দাঁতাল স্থানান্তরিত হওয়ার পরেও নিজের আচরণ বদল করেনি এমনটাই মনে করছে বনকর্তারা।
  • Link to this news (এই সময়)