• Indonesia Football Stampede: ভয়াবহ দৃশ্য! ইন্দোনেশিয়া লিগের ম্যাচ ঘিরে মাঠের মধ্যেই দাঙ্গা, মৃত ১২৭
    ২৪ ঘন্টা | ০২ অক্টোবর ২০২২
  • জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো : ফের একবার ফুটবল মাঠে মৃত্যুর মতো ভয়াবহ ঘটনা সবার সামনে এল। ইন্দোনেশিয়ায় একটি ফুটবল ম্যাচকে কেন্দ্র করে একেবারে ভয়াবহ ঘটনা গেল। শনিবার রাতে জাভা প্রদেশের মালাং শহরের কাঞ্জুরুহান স্টেডিয়ামে ইন্দোনেশিয়ার শীর্ষ লিগ বিআরআই লিগা ওয়ানের একটি ফুটবল ম্যাচ চলাকালীন রীতিমতো দাঙ্গা বেঁধে যায়। দাঙ্গার জন্য পদদলিত হয়ে কমপক্ষে ১২৭ জনের মৃত্যু হয়েছে বলে খবর। নিহতদের মধ্যে শিশু এবং পুলিসও রয়েছে। ইন্দোনেশিয়ার পূর্ব জাভা প্রদেশের মালাং শহরের কাঞ্জুরুহান স্টেডিয়ামে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দলের মধ্যে ফুটবল ম্যাচটি চলছিল। মুখোমুখি হয়েছিল পার্সেবায়া সুরাবায়া এবং আরেমা ফুটবল ক্লাব। পার্সেবায়া তার ঘরের মাঠে আরেমাকে হারিয়ে দেয়। আর এর পরেই অগণিত বিক্ষুব্ধ সমর্থক মাঠে নেমে পড়ে। শুরু হয় ঝামেলা। ব্যাপক মারামারি। 

    আরও পড়ুন, 

    পূর্ব জাভা প্রদেশের ইন্দোনেশিয়ার পুলিস প্রধান নিকো আফিন্তা সাংবাদিকদের বলেছেন, ‘ঘটনায় ১২৭ জন মারা গিয়েছেন, যাঁদের মধ্যে দু'জন পুলিস কর্মকর্তা। ৩৪ জন স্টেডিয়ামের ভিতরে মারা গিয়েছেন এবং বাকিরা হাসপাতালে মারা গিয়েছেন।' সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ভিডিয়োতে দেখা গিয়েছে, মালাংয়ের কাঞ্জুরুহান স্টেডিয়ামের মাঠে নেমে ঝামেলা করছে লোকজন। ছুটে বেড়াচ্ছেন। এবং পুলিস তাদের সরানোর জন্য তাড়া করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য লাঠিচার্জ করছে। 

    তবে পুলিস ঝামেলা বন্ধ করতে গেলে, সেটা আরও ভয়াবহ হয়ে ওঠে। পুলিস জনতাকে ছত্রভঙ্গ করতে প্রচুর পরিমাণে কাঁদানে গ্যাস ছোড়ে। যার ফলে ধোঁয়ার মেঘ তৈরি হয়েছিল। এটাও ছিল পদদলিত হওয়ার অন্যতম একটি কারণ। ইন্দোনেশিয়ার ফুটবল অ্যাসোসিয়েশন (পিএসএসআই) শনিবার গভীর রাতে এই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে একটি বিবৃতি জারি করেছে এবং বলেছে যে, খেলার পরে কী ঘটেছিল তা তদন্ত শুরু করতে একটি দল মালাংয়ে রওনা হয়েছে। 

    বিবৃতিতে বলা হয়েছে, ‘পিএসএসআই কাঞ্জুরুহান স্টেডিয়ামে আরেমা সমর্থকদের কর্মকাণ্ডের জন্য অনুতপ্ত। আমরা দুঃখিত এবং ঘটনার জন্য নিহতদের পরিবার এবং সমস্ত পক্ষের কাছে ক্ষমাপ্রার্থী। সেই জন্য পিএসএসআই অবিলম্বে একটি তদন্ত দল গঠন করেছে এবং অবিলম্বে সেই দল মালাংয়ে গিয়েছে।’ এই দাঙ্গার পরে এক সপ্তাহের জন্য লিগ ম্যাচগুলি স্থগিত করা হয়েছে। ফুটবল ম্যাচ দেখতে এসে ১২৭ জন প্রাণ হারান এবং ১৮০ জন আহত হন। আরেমা এফসি দলের উপর এই মরসুমের বাকি টুর্নামন্টের জন্য ম্যাচ আয়োজনের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

    আরও পড়ুন, 
  • Link to this news (২৪ ঘন্টা)