• কিছুক্ষণের মধ্যেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস ৫ জেলায়, রাতভর চলবে ?
    Aajtak | ০৪ এপ্রিল ২০২৪
  • হাঁসফাঁস গরমের মধ্যেই বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। কয়েক ঘণ্টার মধ্যে আজ রাতে উত্তরবঙ্গের ৫ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিরহ পূর্বাভাস জারি করা হয়েছে। জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ারে বৃষ্টি হতে পারে। গত রবিবার আচমকা ঘূর্ণিঝড়ে  জলপাইগুড়ি, ধূপগুড়ির একাংশ বিপর্যস্ত হয়। ঝড়ে ৫ জনের মৃত্যু হয়েছে। সেই পরিস্থিতি কাটিয়ে ওঠার আগেই ফের ঝড়বৃষ্টির পূর্বাভাস উত্তরের জেলাগুলিতে। ৮ এপ্রিল পর্যন্ত উত্তরের জেলাগুলিতে বৃষ্টি হতে পারে।

    অন্য দিকে, তাপপ্রবাহের পরিস্থিতি বহাল থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ৩ দিনে  কলকাতা-সহ দক্ষিণবঙ্গে  ২-৩ ডিগ্রি করে তাপমাত্রা বৃদ্ধি পাবে।  বুধবার থেকে শনিবার পর্যন্ত পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪-৫ ডিগ্রি বেশি থাকবে। 

    তাপপ্রবাহের সতর্কতা

    কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় আগামী ৬ এপ্রিল পর্যন্ত অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। গরম বাড়বে।  বৃহস্পতিবার পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পূর্ব মেদিনীপুরের ২-১টি জায়গায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা-সহ বাকি জেলায়  অস্বস্তিকর গরম থাকবে।

    কী করবেন, কী করবেন না?
     হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, খুব প্রয়োজন ছাড়া সকাল ১১ টা থেকে ৪টের মধ্যে বাড়ির বাইরে বেরোবেন না। বাড়ির বাইরে বেরোলে সানগ্লাস, টুপি, ছাতা ব্যবহার করুন। সুতির পোশাক পরুন। ঘন ঘন জল খান। 

    কলকাতায় কত তাপমাত্রা?

    হাওয়া অফিস জানিয়েছে, বুধবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি।এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৮.৫ ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯১ শতাংশ এবং ন্যূনতম ২৩ শতাংশ। 
  • Link to this news (Aajtak)