• ক্লাস এইট অবধি অঙ্কে ১ কিংবা ২, সে পেলো বম্বেতে আইআইটি পড়ার সুযোগ
    দৈনিক স্টেটসম্যান | ২৩ নভেম্বর ২০২১
  • ক্লাস এইট পর্যন্ত অঙ্কে কখনও ১ বা ২ নম্বরের বেশি পায়নি। সেই ছেলেই আইআইটি বম্বেতে অঙ্ক নিয়ে বিএসসি পড়ার সুযোগ পেলেন! আলিপুরদুয়ারের অয়ন মল্লিক। তাঁর বাড়ি আলিপুরদুয়ার শহর সংলগ্ন নিউ শোভাগঞ্জ গ্রামে। অয়নের সাফল্যে পরিবার এবং প্রতিবেশীরা দারুন খুশি।

    ২০১৬ সালে অয়নের বাবা জয়দেব মল্লিক মারা যান। তারপর মা আরতি সরকার মল্লিক কষ্ট করে সংসার চালিয়েছেন। দুই ছেলেমেয়েকে বড় করেছেন। তাঁদের পড়াশোনার ক্ষেত্রে যাতে কোনও অসুবিধা না হয়, সেদিকে নজর রেখেছেন। ছেলে আইআইটি বম্বেতে পড়ার সুযোগ পাওয়ায় স্বাভাবিকভাবেই খুশি আরতিদেবী।

    অয়ন জানিয়েছে, পাড়ার প্রাইভেট টিউটর হরিশঙ্কর দত্তই অয়নের অঙ্কের ভীতি দূর করে বিষয়টিকে ভালবাসতে শিখিয়েছিলেন। তখনই নতুন করে সব বিষয়েরই প্রেমে পড়েছিল অয়ন। তাঁর কাছেই অয়ন শেখে, সঠিকভাবে বুঝে অনুশীলন করলে আর সঠিক অনুপ্রেরণা পেলে যে কোনও বিষয় সহজেই আয়ত্ত করা যায়।

    এরপর মাধ্যমিকে ৯১ শতাংশ নম্বর পায় অয়ন। দেখা গেল অঙ্কে ১০০ তে ৯৯। উচ্চমাধ্যমিকে ৯৭ শতাংশ নম্বর, আর অঙ্কে ৯৮। এখন আইআইটি বম্বেতে পড়াশুনো করতে চায় অয়ন। টান লক্ষ্য আকাশ ছোঁয়া।

    শুক্রবারই বম্বে আইআইটি থেকে অয়নকে জানিয়ে দেওয়া হয়েছে ব্যাচলর অব সায়েন্স ইন ম্যাথমেটিক্সে নাম উঠেছে। অয়নের মা আরতি মল্লিক জানান, তাঁর এতদিনের স্বপ্ন সফল হল। কিন্তু অয়নের বাবা কিছুই দেখে যেতে পারলেন না।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)