• ঘরোয়া ক্রিকেট হোক বা টেস্ট- ৭৫-এর পরিসংখ্যানটা গ্রিন পার্কে ধরে রাখলেন শ্রেয়স
    হিন্দুস্তান টাইমস | ২৫ নভেম্বর ২০২১
  • কানপুরের গ্রিন পার্কের মাঠ যেন শ্রেয়স আইয়ারের কাছে পয়মন্ত হয়ে উঠেছে। এই মাঠেই তো প্রথম শ্রেণীর ক্রিকেটের প্রথম অর্ধশতরান করেছিলেন তিনি। শুধু অর্ধশতরান করা নয়, শ্রেয়স ঘরোয়া ক্রিকেটে উত্তরপ্রদেশের বিরুদ্ধে এই মাঠেই প্রথম বার ৭৫ রান করেছিলেন।

    কিছুটা কাকতালীয় হলেও একই ঘটনা ঘটল বৃহস্পতিবার। হয়তো একেবারে আলাদা প্রেক্ষাপট। মঞ্চটাও অনেক বড়। তবে পরিসংখ্যান একদম এক। জাতীয় দলের জার্সিতে বৃহস্পতিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে কানপুর টেস্টে প্রথম দিনের খেলা শেষ হওয়ার পরে শ্রেয়সের স্কোর ৭৫। এর সঙ্গে শ্রেয়সের প্রথম বার প্রথম শ্রেণীর ক্রিকেটে করা ৭৫ রানের পরিসংখ্যান কিন্তু একেবারে মিলেমিশে এক হয়ে গিয়েছে।

    টেস্টের দ্বিতীয় দিন অর্থাৎ শুক্রবার হয়তো ব্যাট করতে নামলে শ্রেয়স এই ৭৫ রান ছাপিয়ে যাবেন। হয়তো নতুন নজিরও গড়বেন। কিন্তু বৃহস্পতিবার প্রথম দিনের খেলা শেষ হওয়ার পরে স্কোরবোর্ডে যে রানটা শ্রেয়সের নামের পাশেে জ্বলজ্বল করছে, তার সঙ্গে ক্রিকেট জীবনের শুরুর দিকের মিলটা যে বড় বেশি।

    টসে জিতে ভারত এ দিন প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। ওপেন করতে নেমে ময়াঙ্ক আগরওয়াল মাত্র ১৩ করে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান। তিন এবং চারে নেমে ব্যর্থ হন যথাক্রমে চেতেশ্বর পূজারা এবং অজিঙ্কা রাহানে। রাহানে তাও কোনও মতে ৩৫ রান করেন। পূজারা তো ২৬ করেই আউট হয়ে যান। ওপেন করতে নেমে শুভমন গিলের ৫২ রান কিছুটা ভরসা জোগায়। এর পর শ্রেয়স আইয়ার এবং রবীন্দ্র জাদেজা জুটি স্কোরবোর্ডে ১১৩ রান যোগ করে। শ্রেয়সের অ ৭৫ ছাড়া জাদেজা ৫০ করে অপরাজিত রয়েছেন। প্রথম দিনের শেষ ভারতের স্কোর ৪ উইকেটে ২৫৮ রান। কাইল জেমিসন নিয়েছেন ৩ উইকেট। ১ উইকেট নিয়েছেন টিম সাউদি।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)