• অপেক্ষার অবসান! অবশেষে জাঁকিয়ে পড়তে চলেছে শীত?
    এই সময় | ২৬ নভেম্বর ২০২১
  • এই সময় ডিজিটাল ডেস্ক: সকালে লেপের বাইরে বার হতে না চাওয়ার 'বেয়াদপ ইচ্ছে', রাতে তিলোত্তমার রাস্তায় আগুন পোহানোর দৃশ্য, সবই বড্ড ঝাপসা। যেন বহু পুরনো অতীতের পাতা। কিন্তু, আর বেশিদিন নয়, আবার শীতের কামড় লেপ, কম্পল, সোয়েটার প্রেম বাড়াবে। কাজ না কম্বল 'ধর্ম সংকট' বাড়াবে হাড় কাঁপানো ঠান্ডা। অন্তত আবহাওয়াবিদরা ইঙ্গিত দিচ্ছেন এমনটাই। আগামী কয়েকদিনে একধাক্কায় অনেকটাই কমবে শহর কলকাতার তাপমাত্রা। শুধু কলকাতা নয়, ঠান্ডা পড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও। এদিকে দক্ষিণবঙ্গে যখন শীতের আমেজ তখন উত্তরবঙ্গের কিছু জেলায় বৃষ্টির পূর্বাভাস দিচ্ছেন আবহাওয়াবিদরা।

    কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

    শহর কলকাতার তাপমাত্রা ধীরে ধীরে নামবে। ভোর এবং রাতের দিকে অনুভূত হবে শীত। আগামী কয়েকদিন শহরে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। উত্তুরে হাওয়ার দরুন পারদ পতন হবে। গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়ার এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৭ ডিগ্রি সেলসিয়াস।

    কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?

    আজ উত্তরবঙ্গের কিছু জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলি হল, দার্জিলিং, আলিপুরদুয়ার, কালিম্পং। সকালের দিকে ঘন কুয়াশায় ঢাকা থাকবে আকাশ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে দৃশ্যমানতা। রাতের দিকে কমবে তাপমাত্রার পারদ।

    কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

    দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও ধীরে ধীরে কমবে তাপমাত্রার পারদ। সকাল এবং রাতে অনুভূত হবে শীত। ভোরের দিকে কুয়াশাচ্ছন্ন আকাশ থাকবে। কিন্তু, বেলা গড়ালেই পরিষ্কার হবে আকাশ। পূর্ব-পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমান সহ একাধিক জেলায় কমবে তাপমাত্রার পারদ।

    উল্লেখ্য, ফের দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে এবং তা প্রভাব বিস্তার করবে শ্রীলঙ্কা ও তামিলনাড়ু উপকূলে। এই ঘূর্ণাবর্ত থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা তামিলনাড়ু উপকূল পর্যন্ত বিস্তৃত। এর প্রভাবে অন্ধ্রপ্রদেশ, করাইকালে হতে পারে বৃষ্টিপাত। শুক্রবার প্রবল বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ভারতের একাধিক রাজ্যে। তাপমাত্রা বাড়াকমার জন্য উত্তর পূর্ব ভারত ও পূর্ব ভারতের রাজ্যগুলিতে কুয়াশার সম্ভাবনা রয়েছে আগামী কয়েকদিন। উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে ক্রমশ চড়বে তাপমাত্রার পারদ। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে তুষারপাত হতে পারে জম্বু-কাশ্মীর লাদাখে, জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

    কলকাতার আরও খবরের জন্য ক্লিক করুন। প্রতি মুহূর্তে খবরের আপডেটের জন্য চোখ রাখুন এই সময় ডিজিটালে।
  • Link to this news (এই সময়)