• ফের গায়েব হবে বৃষ্টি? দক্ষিণবঙ্গে বর্ষা ঢোকার মুখে আবহাওয়ার বদলের ইঙ্গিত
    আজ তক | ২১ জুন ২০২৪
  • কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বর্ষা ঠিক কবে নাগাদ পা রাখবে, তা নিয়ে নতুন করে সংশয় দেখা দিল বলেই মনে করা হচ্ছে। বৃহস্পতিবার দুপুরের পর দক্ষিণের জেলাগুলিতে বৃষ্টি অনেকটাই আশা জুগিয়েছিল। তবে হাওয়া অফিস সূত্রে খবর, শনিবার থেকে বৃষ্টির সম্ভাবনা কমতে থাকবে। শুধু তাই নয়, বর্ষা আসতে আরও কিছুটা সময় লাগতে পারে। 

    বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি কি হবে?

    হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আজ থেকে ২৭ জুন পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সেই বৃষ্টি আদৌ হবে কিনা, তা নিয়ে সংশয় রয়েছে। শনিবার থেকে বৃষ্টির সম্ভাবনা ক্রমশ ক্ষীণ হবে বলেই মনে করছে হাওয়া অফিস। শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমানে বৃষ্টির কোনও সতর্কতা নেই। বাকি জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। ২৪ এবং ২৫ জুন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

    উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস

    উত্তরবঙ্গের জেলাগুলিতেও ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। আগামী ২৭ জুন পর্যন্ত বৃষ্টি হতে পারে। শনিবার  জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। দার্জিলিং-সহ বাকি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে বইতে পারে দমকা হাওয়া। 

    দক্ষিণবঙ্গে কবে আসছে বর্ষা? 

    এবার দক্ষিণবঙ্গে অনেকটা দেরিতে ঢুকছে বর্ষা। বৃহস্পতিবার হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আগামী ৩-৪ দিনের মধ্যেই দক্ষিণের জেলাগুলিতে বর্ষার প্রবেশ ঘটতে পারে। 

    কলকাতায় কত তাপমাত্রা? 

    হাওয়া অফিস সূত্রে খবর,  শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৩২ ডিগ্রি সেলসিয়াস, বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৮  ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.৮ ডিগ্রি কম। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৮ শতাংশ এবং ন্যূনতম ৫৮ শতাংশ।

    কেমন থাকবে তাপমাত্রা?

    আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায়  গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ২-৩ ডিগ্রি করে কমবে তাপমাত্রা। উত্তরবঙ্গের জেলাগুলিতেও আগামী ২৪ ঘণ্টায় ২-৩ ডিগ্রি করে কমতে পারে পারদ। 
  • Link to this news (আজ তক)