• নজরে স্কুলপড়ুয়াদের সর্বাধিক সুরক্ষা, বাস-পুলকারের জন্য নতুন গাইডলাইন পরিবহণ দপ্তরের
    প্রতিদিন | ২২ জুন ২০২৪
  • নব্যেন্দু হাজরা: রাজ্যের সর্বত্র চলাচল করা স্কুল বাস ও পুলকারগুলির জন্য নতুন নির্দেশিকা জারি করল রাজ্য পরিবহণ দপ্তর। সেই নির্দেশিকা অনুযায়ী, বাসে প্রত্যেক পড়ুয়াদের জন্য সিট বেল্ট রাখা বাধ্যতামূলক করা হয়েছে। সঙ্গে গাড়িগুলিকে হলুদ ও নীল রং করতে হবে বলে জানিয়েছে দপ্তর। আজ শুক্রবার সাংবাদিক সম্মেলন করে নির্দেশিকার কথা জানিয়েছেন পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী।

    রাজ্যজুড়ে অসংখ্য কচিকাঁচাদের স্কুলে যাওয়ার ক্ষেত্রে অভিভাবকরা ভরসা করেন বাস বা পুলকারগুলির উপর। তাই বাচ্চাদের পথ সুরক্ষা নিশ্চিত করতে অনেকগুলি গাইডলাইন আনল পরিবহণ দপ্তর। নতুন এই নির্দেশিকা অনুসারে, সিট বেল্ট রাখার পাশাপাশি ছাত্র নিয়ে স্কুলে যাওয়া গাড়িগুলি অতিরিক্ত পড়ুয়া বহন করতে পারবে না। বাসের ভিতর যথেষ্ট আলোর ব্যবস্থার পাশাপাশি অগ্নিনির্বাপক যন্ত্র, প্রাথমিক চিকিৎসার বাক্স রাখতে হবে। সঙ্গে বাসের ভিতর ও বাইরে আপৎকালীন নম্বর লিখে রাখতে হবে। এছাড়াও ভেহিকলস লোকেশন ট্র্যাকিং ডিভাইস (ভিএলটিডি) রাখার পাশাপাশি এক গুচ্ছ নির্দেশিকা দেওয়া হয়েছে।

    বাস মালিকদের এই নির্দেশিকার পাশাপাশি স্কুলগুলিকেও বেশ কয়েকটি বিষয়ে নজর রাখতে বলা হয়েছে। তার মধ্যে অন্যতম হল, স্কুলের পক্ষ থেকে একজন ট্রান্সপোর্ট ম্যানেজার রাখতে হবে। যাঁরা ছাত্রছাত্রীর সুরক্ষিত আসা যাওয়ার বিষয়ে নজর রাখবেন। এছাড়াও অভিভাবকদের কিছু দায়িত্বের কথা মনে করানো হয়েছে। যেমন, গাড়ির চালকের নম্বর নিজেদের কাছে রাখা, আপাৎকালীন পরিস্থিতির জন্য পুলিশ বা সরকারি আধিকারিকদের নম্বর নিয়ে রাখা।

    হাজার হাজার পড়ুয়া প্রতিদিন যাতায়াত করছে। কিন্তু, এর মধ্যে কোনও গাড়ির সিএফ ফেল তো কোনও গাড়ি চালকের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ রয়েছে। যার ফলে প্রতিনিয়ত ঝুঁকির যাত্রা করতে হচ্ছে পড়ুয়াদের। এই অবস্থায় সমস্যা যাতে না হয়,  সেই কারণে গাইডলাইন আনল রাজ্য পরিবহণ দপ্তর।
  • Link to this news (প্রতিদিন)