• শিয়ালদায় ৩টি প্ল্যাটফর্ম থেকে ছাড়ছে ১২ বগির লোকাল, বাকি ২টি থেকে কবে?
    আজ তক | ২২ জুন ২০২৪
  • Sealdah 12 Coach: রেল যাত্রীদের জন্য সুখবর। শিয়ালদা স্টেশনে ১, ২, ৫ নম্বর প্ল্যাটফর্ম থেকে ১২ কোচ এর EMU লোকাল চালু শুরু হয়েছে। আর কয়েক দিনের মধ্যে ৩ ও ৪ নম্বর প্লাটফর্ম  সম্প্রসারণ এর কাজ শেষ হয়ে গেলেই এই দু'টি প্ল্যাটফর্ম থেকেও  ১২ কোচের লোকাল  ছাড়বে। 

    শিয়ালদা ডিভিশনে প্রায় ৮৯২ টি লোকাল ট্রেন চলাচল করে প্রতিদিন। কিন্তু প্ল্যাটফর্মে দৈর্ঘ্য কম থাকার জন্য শিয়ালদা স্টেশনে ১-৫ নম্বর প্ল্যাটফর্ম পর্যন্ত ১২ কোচের  ট্রেন চালানো যেত না । আগে  ৬ এবং ৭ নম্বর প্ল্যাটফর্ম থেকে ১২ কোচ এর এমু লোকাল চলত বলেই যাত্রীরা বিভিন্ন ভাবে অসন্তোষ প্রকাশ করতেন। কিন্তু পূর্ব রেল সর্বদা যাত্রী স্বছন্দের কথা মাথায় রেখেই ১ থেকে ৫  নম্বর প্ল্যাটফর্ম এর সম্পসারণ করেছে, এর মধ্যে ৩ ও ৪ নম্বর প্লাটফর্ম  সম্প্রসারণ খুব তাড়াতাড়ি শেষ হবে। এর ফলে যাত্রীরা আরও স্বাচ্ছন্দ্যের সঙ্গে লোকাল ট্রেন এ যাতায়াত করতে পারবে। ১২ কোচের ট্রেন হওয়ার ফলে একটি ট্রেনে যত সংখ্যক যাত্রীকে নিয়ে যাওয়া হত তার চেয়ে অনেক বেশি যাত্রী স্বাছন্দ্য যাতায়াত করতে পারবে। 

    খুব দ্রুততার সঙ্গে ১, ২ ও ৫ নম্বর প্লাটফর্ম সম্প্রসারণ এর কাজ শেষ হওয়ায় এই প্ল্যাটফর্মগুলি থেকে ১২ কোচের লোকাল চালানো সম্ভব হচ্ছে। বর্তমানে ৯ কোচের পরিবর্তে ১২ কোচ এর ট্রেন চলার ফলে প্রতি ট্রেনে প্রায়  ১,০০০ জন  অতিরিক্ত যাত্রী যাতায়াত করতে পারবে ।

    পূর্বে, ১, ২ ও ৫ নম্বর প্ল্যাটফর্ম থেকে যেসব ট্রেন ছাড়ত, সেগুলি ছিল ৯ কোচের। শিয়ালদা রেলওয়ে স্টেশনের যাত্রী পরিষেবায় ১, ২ ও ৫ নম্বর প্ল্যাটফর্ম এ  ১২ কোচের ট্রেন চালু হওয়ার ফলে যাত্রীদের যাতায়াত আরও স্বাচ্ছন্দ্যময় এবং সহজসাধ্য হয়েছে। শিয়ালদা স্টেশন থেকে বারাসাত, ব্যারাকপুর, শান্তিপুর, নৈহাটি, শ্যামনগর, বনগাঁ, ডানকুনি, সোদপুর, খড়দা সহ বিভিন্ন স্থানের যাত্রীরা যাতায়াত করেন।

    ৯ কোচের ট্রেনে বিধাননগর ও দমদম স্টেশন থেকে যাত্রীদের উঠতে অনেক অসুবিধা হত, তবে ১২ কোচের ট্রেন চালু হওয়ার ফলে তাদের উঠতে এবং বসতে সুবিধা হয়েছে,ভিড়ও তুলনামূলক কম। যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা এই পরিবর্তনে খুবই খুশি এবং সন্তুষ্ট। এছাড়াও, ৯ কোচের ট্রেনের থেকে ১২ কোচের ট্রেনে সিট সংখ্যা  ২৫ % বেশি হওয়ায় যাত্রীদের যাতায়াতে আরও সুবিধা হবে।

    পূর্ব  রেলওয়ের জনসংযোগ বিভাগের মুখপাত্র শ্রী কৌশিক মিত্র জানিয়েছেন, "পূর্ব রেলওয়ে নির্ভরযোগ্য ও যাত্রী-কেন্দ্রিক রেল পরিষেবা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং ১, ২ ও ৫ নম্বর প্ল্যাটফর্ম এ ১২ কোচের ট্রেন চালু হওয়ার ফলে যাত্রীরা আরও সুবিধাজনক এবং নিরাপদ ভ্রমণ করতে পারবে।"

    ভারতের ব্যস্ততম রেলস্টেশন গুলির এর মধ্যে অন্যতম স্টেশন শিয়ালদা, এখান দিয়ে প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রীর যাতায়াত। পূর্ব রেল সর্বদা শিয়ালদা স্টেশনের পরিষেবাকে উন্নত থেকে থেকে উন্নততর করার প্রচেষ্টা করে চলেছে। এই প্রচেষ্টারে নবতম সংযোজন শিয়ালদা স্টেশনের জন্য অত্যাধুনিক ইলেকট্রনিক ইন্টারলকিং কেবিনের প্রতিস্থাপন। 
  • Link to this news (আজ তক)