• কলকাতায় ঝেঁপে বর্ষার বৃষ্টি এদিন থেকে, নতুন সপ্তাহে কোন জেলায় কেমন আবহাওয়া?
    আজ তক | ২৩ জুন ২০২৪
  • প্রতিক্ষার অবশেষে অবসান হয়েছে।  নির্ধারিত সময়ের ১১ দিন পর দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করেছে। হাওয়া অফিস বলছে, আগামী ২৪  ঘণ্টায় দক্ষিণবঙ্গের সর্বত্র হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে,  কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে। ঝমঝমিয়ে বৃষ্টি কবে থেকে শুরু হচ্ছে কলকাতায়? শুরু হতে চলা নতুন সপ্তাহে কেমন থাকবে বাংলার আবহাওয়া? চলুন জেনে নেওয়া যাক আপডেট।

    দক্ষিণবঙ্গ নিয়ে আপডেট
     আবহাওয়া দফতর সূত্রের খবর, গাঙ্গেয় বঙ্গের মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতার বেশিরভাগ অংশে বর্ষা প্রবেশ করেছে। আর তাতেই গরম থেকে কিছুটা স্বস্তি মিলছে। বর্ষার আগমন ঘটলেও ঝেঁপে কবে বৃষ্টি নামবে তা নিয়ে এবার প্রশ্ন উঠেছে। হাওয়া অফিস জানাচ্ছে,বৃষ্টি এখনই জোরালো হবে না। হালকা থেকে মাঝারি বৃষ্টি পাবে গাঙ্গেয়ও বঙ্গ। হালকা মাঝারি বৃষ্টি হলেও দিনের তাপমাত্রা কম থাকবে। কলকাতা-সহ আশেপাশের জেলাগুলিতে আকাশ মেঘাছন্ন থাকবে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা তৈরি হবে। রাতের তাপমাত্রা খুব বাড়বে না। হাওয়া অফিস বলছে, রবিবার ও সোমবার বৃষ্টি কম বৃষ্টি থাকবে দক্ষিণবঙ্গে। ২৫ জুন বা মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে, তবে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। হাওয়া অফিস স্পষ্ট জানাচ্ছে আগামী ৫ দিন ভারি বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। হাওয়া অফিস বলেছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পুরো অংশে বর্ষা প্রবেশ করেনি। বিশেষ করে পশ্চিমের সব জেলায়। তবে বর্ষার অনুকূল পরিবেশ রয়েছে।

    উত্তরবঙ্গের পরিস্থিতি
    গত ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের সর্বত্র বৃষ্টি হয়েছে। সবথেকে বেশি বৃষ্টি হয়েছে কালিম্পং-এর ঝালং-এ  ৮১.৬ মিলিমিটার। দার্জিলিং-এর সামসিং-এ ভারী বৃষ্টি হয়েছে, ৮০ মিলিমিটার। হাওয়া অফিস বলছে, আগামী ২ থেকে ৩ দিন উত্তরবঙ্গে বৃষ্টি কমবে । তারপর আবার বেশি বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গে সোমবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে।  আগামী সাতদিন উত্তরের সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। হাওয়া অফিস বলছে, এদিন  আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে। এছাড়া বাকি জেলাগুলিতে ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। সোমবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টি হতে পারে। মঙ্গলবার দার্জিলিং, জলপাইগুড়িতে ভারী বৃষ্টি আর কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। বুধবার অতিভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়িতে আর কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    কলকাতার আবহাওয়া
    আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৩ ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। হাওয়া অফিস বলছে, অস্বস্তি আরও একটু বাড়বে শহরে রবিবার ও সোমবার। তবে আগের মত আর আর্দ্রতাজনিত অস্বস্তি হবে না।

    গরম কমবে?
    এবার নির্ধারিত সময়ের আগেই উত্তরবঙ্গে বর্ষা ঢুকেছে। এর জেরে প্রবল বৃষ্টিতে ভেসে গিয়েছে উত্তর। জলস্তর বেড়েছে পাহাড়ি নদীগুলির। আগামী ২-৩ দিনের মধ্যে পশ্চিমবঙ্গ-সহ দেশ জুড়ে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু অগ্রসর হওয়ার জন্য পরিস্থিতি অনুকূল তৈরি হয়েছে। ২১ জুন দক্ষিণবঙ্গে আংশিক ভাবে প্রবেশ করেছে মৌসুমী বায়ু। বিহার ও ঝাড়খণ্ডের পাশাপাশি পশ্চিমবঙ্গের গাঙ্গেয় অববাহিকায় মৌসুমী বায়ু প্রবেশ করেছে। দক্ষিণবঙ্গের কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়ায় দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর অক্ষরেখা পুরোপুরি প্রবেশ করেছে। দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর, হুগলি ও হাওড়া জেলার কিছু অংশের ওপর দিয়ে এই অক্ষরেখা গিয়েছে। যার ফলে দক্ষিণবঙ্গ জুড়ে মেঘলা আকাশ। কোথাও কোথাও বর্ষার বৃষ্টি আবার কোনকোন জেলায় প্রাক বর্ষার বৃষ্টির সম্ভাবনা। আলিপুর হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, বর্ষা প্রবেশ করলেও এখনই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তাই আগামী কয়েকদিন উত্তর ও দক্ষিণবঙ্গের জেলাগুলির সর্বোচ্চ তাপমাত্রায় তেমন কোনও পরিবর্তন হবে না বলেই পূর্বাভাস হাওয়া অফিসের।
  • Link to this news (আজ তক)