• কলকাতায় মেয়েদের আর ভিড় বাসে উঠতে হবে না, চালু হচ্ছে লেডিজ স্পেশাল বাস, জানুন রুট ও সময়
    আজ তক | ২৪ জুন ২০২৪
  • কর্মরত মহিলাদের সুখবর! এবার কলকাতায় চালু হচ্ছে শুধুমাত্র মহিলাদের জন্য বাস। আগামীকাল, মঙ্গলবার হাওড়া থেকে এই পরিষেবার উদ্বোধন করবেন রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। বাসগুলি রোজ সকালে হাওড়া থেকে বাস ছেড়ে যাবে বালিগঞ্জ। সকাল সাড়ে নটা এবং দশটায় দুটো বাস ছাড়বে হাওড়া থেকে। বাসে থাকবেন মহিলা কন্ডাক্টর। 

    উল্লেখ্য, সকালের ওই সময় হাওড়ায় লেডিজ স্পেশাল ট্রেন ঢোকে। ফলে সেখান থেকে মহিলা যাত্রীরা নেমে বাসে উঠতে পারবেন। এর আগে ২০১৩ সালে একবার এই মহিলা স্পেশাল বাস চালু হয়েছিল। কিন্তু বেশ কয়েক মাস চলার পর তা বন্ধ হয়ে যায়। ফের এই লেডিজ স্পেশাল বাস চালু হতে চলেছে শহরে। এই নতুন পরিষেবা কতটা সাড়া পায়, তাই এখন দেখার।

    পরিবহণ দপ্তর সূত্রে খবর, আপাতত দুটি বাস হাওড়া থেকে বালিগঞ্জ গেলেও তার সংখ্যা ভবিষ্যতে বাড়বে। সে ক্ষেত্রে শিয়ালদহ স্টেশন থেকেও তা চালু করা হতে পারে। আপাতত নন এসি বাস চালু হলেও ভবিষ্যতে চাহিদা বাড়লে এসি বাসও নামবে বলে জানা গেছে। বাসের সামনে লেডিজ স্পেশাল লেখা থাকবে। ফলে পুরুষ যাত্রীরা তাতে উঠতে পারবেন না।

    অফিস টাইমে হাওড়া থেকে কলকাতা আসার সব বাসেই ব্যপক ভিড় হয়। মেয়েদের পক্ষে খুবই কষ্টকর হয়। অনেকেই বাড়ে উঠতে পারেন না। ঝুলে ঝুলে যাত্রা করতে বাধ্য হন অনেকেই। ঘটে দুর্ঘটনাও। তাঁদের সুবিধার কথা ভেবেই পরিবহণ দফতর এই উদ্যোগ নিয়েছে। এই পরিষেবায় মহিলারা শান্তিতে বাসে গন্তব্যে পৌঁছতে পারবেন। সবকিছু ঠিকঠাক চললে, এই পরিষেবা অনেকটা বাড়ানো হবে।

     
  • Link to this news (আজ তক)