• সাগরে ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপ, জুনের শেষেই ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গে
    আজ তক | ২৫ জুন ২০২৪
  • দীর্ঘ অপেক্ষার পর দক্ষিণবঙ্গের বেশির ভাগ জেলায় অবশেষে বর্ষা প্রবেশ করেছে। কিন্তু কলকাতা-সহ এই সব জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস আপাতত ৪৮ ঘণ্টায় দেয়নি  আলিপুর আবহাওয়া দফতর। বর্ষা এলেও ঝমঝমিয়ে বৃষ্টি  কলকাতাবাসীর জন্য এখনও অধরাই থেকে গেছে। তবে এরমাঝেই ভাল খবরও শুনিয়েছে হাওয়া অফিস। আর কিছুটা অপেক্ষা, আলিপুর আবহাওয়া দফতর বলছে, জুলাই মাসের শুরুতে বৃষ্টির খরা কাটতে চলেছে দক্ষিণবঙ্গে। জুনের শেষ ও জুলাই মাসের শুরুতে ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে। 

    দক্ষিণবঙ্গে নিম্নচাপের বৃষ্টি জুলাইয়ের শুরুতেই
    জুন মাসের শেষ হতে চলল, তবুও বৃষ্টির দেখা নেই দক্ষিণবঙ্গে। হা-হুতাশ সার। গত সপ্তাহের অস্বস্তিকর গরম শেষে ছিটেফোঁটা বৃষ্টিতেই সন্তুষ্ট থাকতে হয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাগুলিকে। দক্ষিণবঙ্গে এবার  দেরিতে বর্ষা এসেছে। পাশাপাশি হাওয়া অফিস বলছে বর্ষা এলেও বৃষ্টি না হওয়ায় জুন মাসে বৃষ্টির ঘাটতি থাকবে। তবে  জুন মাসের শেষ ও জুলাইয়ের  শুরুতে বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে পারে, তার প্রভাবেই বাড়তে পারে বৃষ্টি। হাওয়া অফিস বলছে, রাজস্থান থেকে বাংলাদেশ পর্যন্ত অক্ষরেখা রয়েছে, যেটি উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে। উত্তরপূর্ব এবং পূর্ব বঙ্গ বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত রয়েছে, আগামী সময়ে এর প্রভাব বাড়তে পারে, যা  নিম্নচাপে পরিণত হতে পারে।

    আজ থেকে বৃষ্টি বাড়বে
    দক্ষিণবঙ্গে বর্ষা দেরিতে এসেছে এবং সেভাবে কোন সিস্টেম না থাকায় বৃষ্টিতে ঘাটতির সম্ভাবনা রয়েছে জুন মাসে। দক্ষিণবঙ্গে এপর্যন্ত বৃষ্টির ঘাটতি ৭২ শতাংশ।  তবে এবার হাওয়া অফিস বলছে, আজ থেকে পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি বাড়বে। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতে। শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ আরো একটু বাড়তে পারে। জুন মাসের শেষ দু-তিন দিন এবং জুলাই মাসের শুরুতে ওয়াইড স্প্রেইড রেইন। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে দক্ষিণবঙ্গে।

    উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে
    উত্তরবঙ্গে এখনও পর্যন্ত ৬৪ শতাংশ অতিরিক্ত বৃষ্টি হয়েছে। যদিও মালদাতে বৃষ্টির ঘাটতি রয়েছে ৭৭ শতাংশ। চলতি সপ্তাহের বাকি দিনগুলিতে উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এই ৫ জেলাতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে আগামী কয়েক দিন। মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    কলকাতার আবহাওয়া
    আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৪ ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। শুক্রবার থেকে শহরে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েকদিন শহরে সর্বোচ্চ তাপমাত্রায় তেমন কোনও পরিবর্তন হবে না।
  • Link to this news (আজ তক)