• স্পিকার পদে প্রার্থী নিয়ে ইন্ডিয়া ব্লকের উপর ক্ষুব্ধ তৃণমূল? সাইন করলেন না সাংসদরা
    আজ তক | ২৫ জুন ২০২৪
  • ওম বিড়লাকে ফের স্পিকার পদে প্রার্থী হিসাবে মনোনীত করেছে NDA। অন্যবার সহমতের ভিত্তিতে লোকসভার স্পিকার পদে কাউকে বেছে নেওয়া হয়। তবে এবার ওম বিড়লার বিরুদ্ধে প্রার্থী দিয়েছে ইন্ডিয়া ব্লক। কংগ্রেসের কে সুরেশ বিরোধী জোটের স্পিকার প্রার্থী হিসাবে মনোনয়ন জমা করেছেন।  বুধবার লোকসভার স্পিকার নির্বাচনের জন্য ভোট হবে। স্বাধীনতার পর এই প্রথম স্পিকার পদের জন্য ভোট হতে চলেছে। 

    এদিকে আটবারের সাংসদ কে সুরেশ-কে ইন্ডিয়া ব্লক প্রার্থী করায় ক্ষুব্ধ তৃণমূল কংগ্রেস। তাদের অভিযোগ, এই পদে কে সুরেশ-কে প্রার্থী করার আগে তাদের দলের সঙ্গে কোনও পরামর্শ করা হয়নি।  সুরেশকে প্রার্থী করার জন্য ইন্ডিয়া ব্লকের তিন বড় দল মনোনয়নে স্বাক্ষর করেছে। তবে তৃণমূল কংগ্রেস করেনি। মনে করা হচ্ছে, কংগ্রেস একাই এমন সিদ্ধান্ত নেওয়ায় ক্ষুব্ধ তৃণমূল।

    টিএমসি বলছে, 'লোকসভার স্পিকার পদের জন্য ইন্ডিয়া ব্লক প্রার্থীকে মাঠে নামানোর বিষয়ে টিএমসির সঙ্গে পরামর্শ করা হয়নি। রাহুল গান্ধীর বক্তব্যের আগে ইন্ডিয়া ব্লকের মধ্যে কোনও আলোচনা হয়নি। এ ছাড়া জোটের মধ্যে জোটগত কোনও সিদ্ধান্ত হয়নি।'

    সুরেশের মনোনয়নে ডিএমকে, শিবসেনা, এনসিপি (শারদ পাওয়ার) এবং ইন্ডিয়া জোটের একাধিক দল স্বাক্ষর করেছে। জানা যাচ্ছে, তৃণমূল কংগ্রেস কে সুরেশকে সমর্থন করবে কি না তা এখনও স্পষ্ট নয়।  টিএমসি সাংসদরা  মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুমোদনের জন্য অপেক্ষা করছেন। 

    ইন্ডিয়া ব্লকের এই রাজনৈতিক অস্থিরতার মধ্যে শরদ পাওয়ার বলেন, 'সত্যি বলতে আমি কারও সঙ্গে আলোচনা করিনি। স্পিকার পদে ক্ষমতাসীন দলই থাকে এটাই স্বাভাবিক। ডেপুটি স্পিকারের পদ যায় প্রতিপক্ষ দলের কাছে। কিন্তু গত ১০ বছর ধরে এবং মোদী সরকারের অধীনে বেশি আসন পাওয়ার পর তারা বিরোধীদের ডেপুটি স্পিকার পদ দেয়নি। ইন্ডিয়া ব্লকের সাথে আমাদের কথোপকথন হয়েছে। আমি তাদের পরামর্শ দিয়েছি। 

    এবছর এনডিএ-র নেতৃত্বাধীন বিজেপি ২৪০ আসন নিয়ে বৃহত্তম দল। কিন্তু দুটি নির্বাচনের পর দলটি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ২৭২-এর ম্যাজিক ফিগার থেকে পিছিয়ে পড়ে। লোকসভায় NDA-র সংখ্যা ২৯৩। বিরোধীদের মধ্যে কংগ্রেস জেতে ৯৯ আসনে। কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়া ব্লকের ২৩৩ জন সাংসদ রয়েছে। সাতজন স্বতন্ত্রসহ আরও ১৬ জন নির্বাচনে জয়ী হয়ে সংসদে পৌঁছেছেন।
  • Link to this news (আজ তক)