• মিউটেশনের জন্য সার্ভিস চার্জ! বিধাননগর পুরসভার সিদ্ধান্ত খারিজ হাই কোর্টে
    প্রতিদিন | ২৬ জুন ২০২৪
  • গোবিন্দ রায়: ফ্ল্যাট বা বাড়ির মিউটেশনে দিতে হবে সার্ভিস চার্জ! বিধাননগর পুরসভার এই সিদ্ধান্ত খারিজ করে দিল কলকাতা হাই কোর্ট। পুরসভার সার্ভিস চার্জের সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা করেন পুরনিগমের এক বাসিন্দা ও হাই কোর্টের এক আইনজীবী। সেই মামলা ওঠে বিচারপতি কৌশিক চন্দের এজলাসে। সেই মামলায় আদালতের রায়, আইন মোতাবেক পুরসভা সার্ভিস চার্জ বাবদ কোনও টাকা নিতে পারে না।

    সম্প্রতি, বিধাননগর পুরসভার (Bidhannagar Municipal Corporation) পক্ষ থেকে বলা হয়, পুরবাসিন্দারা জমির মিউটেশন (Mutation) করতে গেলে তাঁদের অতিরিক্ত সার্ভিস চার্জ দিতে হবে। কয়েকদিন আগে এক মামলাকারী মিউটেশনের আগে আরটিআই করেন। তাঁর দাবি, সেই সময় পুরসভা সার্ভিস চার্জ চায়। সেই প্রেক্ষিতেই কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেন তিনি। সেই মামলার, শুনানিতে পুরসভার সিদ্ধান্ত খারিজ করে, মামলাকারীদের ফের পুরকমিশনারের কাছে মিউটেশনের জন্য আবেদন করার সুযোগ দিয়েছে আদালত।

    এই মামলার আইনজীবী আর্যক দত্ত যুক্তি দেন, পুর আইনে এমনভাবে সার্ভিস চার্জ নেওয়ার কোনও বিধি নেই। তিনি নথি দেখিয়ে বলেন, “এই মামলার এক আবেদনকারী যদি মিউটেশন পাওয়ার জন্য পুরসভার ওই সার্ভিস চার্জ বাবদ টাকা দিতে সম্মত হন, তাহলে তাঁকে প্রায় দেড় লক্ষ টাকা বাড়তি দিতে হবে। যা একেবারে বেআইনিভাবে। আরেক মামলাকারী তথা কলকাতা হাইকোর্টের আইনজীবী বলেন, “আমরা মিউটেশন করার আগে আরটিআই (RTI) করেছিলাম। তার জবাবে বিধাননগর পুরসভা সার্ভিস চার্জ হিসেবে টাকা দিতে হবে বলে জানায়। তার পরেই আমরা হাইকোর্টের মামলা করতে বাধ্য হই।”
  • Link to this news (প্রতিদিন)