• মিউটেশনে সার্ভিস চার্জের নামে টাকা তোলার সুযোগ নেই, বিধাননগর পুরসভাকে সাফ জানাল হাইকোর্ট
    ২৪ ঘন্টা | ২৬ জুন ২০২৪
  • অর্নবাংশু নিয়োগী: বিধাননগর পুরসভার সিদ্ধান্ত খারিজ হয়ে গেল আদালতে। কলকাতা হাইকোর্টের নির্দেশে কার্যকর হচ্ছে না বিধাননগর পুরসভার ফরমান। কী সেই ফরমান? বিধাননগর পুরসভা ঠিক করেছিল ফ্ল্যাট বা বাড়ির মিউটেশন করতে গেল দিতে হবে সার্ভিস চার্জ। সেই নির্দেশের বিরুদ্ধে মামলা ওঠে আদালতে।

    ওই মামলার রায় দিতে গিয়ে মঙ্গলবার আদালতের তরফে বলা হয় আইনে এমনভাবে সার্ভিস চার্জের নামে টাকা তোলার কোনও সুযোগ নেই পুরসভার হাতে। ওই রায়ের পরই আদালতের তরফে মামলাকারীদের পুর কমিশনারের কাছে নতুন করে মিউটেশন  করার জন্য আবেদন করতে নির্দেশ দেন।

    ওই মামলার আইনজীবী আর্যক দত্ত যুক্তি দেন, পুর আইনে এমন কোনও সার্ভিস চার্জ নেওয়ার কোনও বিধি নেই। নথি দেখিয়ে তিনি বলেন, পুরসভা বলছে মিউটেশনের জন্য টাকা দিতে হবে। এখন আবেদনকারী যদি পুরসভার ওই সর্ভিস চার্জ বাবদ টাকা দিতে সমম্ত হন তাহলে তাঁকে প্রায় দেড় লক্ষ টাকা বাড়িত দিতে হবে। ওই টাকা বেআইনিভাবে তুলছে পুরসভা।

    ওই মামলায় আরও এক মামলাকারী আইনজীবী অরিন্দম দাস বলেন, মিউটেশন করার আগে আমরা আরটিআই করেছিলাম। তার জবাবে বিধাননগর পুরসভা জানিয়েছে সার্ভিস চার্জ হিসবে টাকা দিতে হবে। এর পরই আমরা হাইকোর্টে মামলা করতে বাধ্য হই।

  • Link to this news (২৪ ঘন্টা)