• আপাতত উচ্ছেদ নয়, মুখ্যমন্ত্রীর নির্দেশে এবার শহরে সার্ভে শুরু পুরসভার...
    ২৪ ঘন্টা | ২৯ জুন ২০২৪
  • অয়ন ঘোষাল: জবরদখল রুখতে আর উচ্ছেদ নয়। মুখ্যমন্ত্রীর নির্দেশ শহরের বিভিন্ন এলাকায় যখন সমীক্ষার কাজ শুরু করল পুরসভা, পুলিসের নজরে 'বেআইনি' পার্কিং! কলেজ স্ট্রিট-সহ একাধিক জায়গায় চলল অভিযান।

    ঘটনার সূত্রপাত গত সোমবার। সেদিন নবান্নে পুরপ্রধানদের সঙ্গে বৈঠকে জবর দখল নিয়ে কড়া বার্তা দেন মুখ্যমন্ত্রী। এরপর স্রেফ কলকাতা নয়, রাজ্য জুড়ে উচ্ছেদ অভিযানে প্রশাসন। বুলডোজার চলে তারাতলায় বিজেপি অফিসেও। শিলিগুড়িতে গ্রেফতার করা হয় এক প্রোমোটারকে।

    গতকাল, বৃহস্পতিবার নবান্নে ফের বৈঠক করেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, 'হকাররা নিজেদের মধ্যে কথা বলে রাস্তা থেকে সরিয়ে নিন। এক মাস সময় দিলাম। হকারদের নাম রেজিস্ট্রেশন করতে হবে। একজন হকারকে একটাই জায়গা দেওয়া হবে। পিছন দিকটা কালার স্কিম দিয়ে ঢেকে দিতে হবে, প্লাস্টিক নয়। আমাদের সার্ভের কাজ চলবে। তারমধ্যে সবঠিক করতে হবে'। এবার সেই কাজই শুরু করল কলকাতা পুরসভা।

    সমীক্ষার জন্য় একটি ফর্ম তৈরি করেছে কলকাতা পুরসভা। নাম, 'Hawkers Information Form'। দোকানপিছু একজনকে দেওয়া হবে সেই ফর্ম। ফর্মটি ফিলাপ করে পুরসভায় জমা দেবেন তিনি। এদিন গড়িয়াহাটে সমীক্ষা চলাকালীন হাজির ছিলেন কলকাতা পুরসভার মেয়র পারিষদ, বিধায়ক দেবাশিস কুমার।   

    এদিকে জবর দখল রুখতে হাইপাওয়ার কমিটি গঠন করেছে নবান্ন। কমিটির মাথায় রয়েছেন রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব মনোজ পন্থ। সঙ্গে কলকাতার পুলিস কমিশনার বিনীত গোয়েল, প্রভাত মিশ্র মনোজ ভার্মা-সহ আরও বেশ কয়েকজন। দেবাশিস কুমার জানান, 'আগে সার্ভে হবে, কী আছে না আছে। তারপর কী হবে, কমিটি বসে সিদ্ধান্ত নেবে'।

  • Link to this news (২৪ ঘন্টা)