• আগামী বছর ১০ ফেব্রুয়ারি থেকে শুরু মাধ্যমিক পরীক্ষা
    প্রতিদিন | ২৯ জুন ২০২৪
  • স্টাফ রিপোর্টার: চূড়ান্ত হল ২০২৫ সালের মাধ্যমিকের নির্ঘণ্ট। শুক্রবার মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়ে দিলেন, ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হবে আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা। চলবে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রসঙ্গত, ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা শেষের দিনেই আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা করা হয়েছিল।

    সেই সূচি মোতাবেক ১৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়ার কথা ছিল মাধ্যমিক (Madhyamik)  পরীক্ষা। কিন্তু, সেই সূচি ঘোষণার সঙ্গেই প্রশ্ন উঠেছিল। কারণ, সরকারি ছুটির তালিকা অনুযায়ী ১৪ ফেব্রুয়ারি দিনটিতে ঠাকুর পঞ্চানন বর্মার জন্মদিবস উপলক্ষে ছুটি থাকে।  আবার আগামী বছর শবেবরাতও ওই দিনেই পড়ছে।  শবেবরাতেও সরকারি ছুটি থাকে। এর প্রেক্ষিতে সূচি বদল হবে বলে আগেই জানিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। এবার ঘোষণা করা হল সংশোধিত নতুন পরীক্ষাসূচি। 

    আগামী বছর ফেব্রুয়ারি (February) মাসের ১০ তারিখ প্রথম ভাষা বা বাংলা পরীক্ষা হবে। ১১ তারিখ দ্বিতীয় ভাষা বা ইংরেজি। এর পরে তিনদিন ছুটি। ১৫ তারিখে পরীক্ষা গণিতের। মাঝে একদিন ছুটি দিয়ে ১৭ তারিখ ইতিহাস পরীক্ষা। ১৮ ফেব্রুয়ারি হবে ভূগোলের পরীক্ষা। জীবনবিজ্ঞান হবে ১৯ ফেব্রুয়ারি। ২০ ফেব্রুয়ারি ভৌতবিজ্ঞান পরীক্ষা। ২২ তারিখ ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা রয়েছে।

    চলতি বছরে মাধ্যমিক পরীক্ষা শুরু হয় ফেব্রুয়ারি মাসের ২ তারিখ। পরীক্ষা শেষ হয় ১২ ফেব্রুয়ারি।  ৮০ দিন পর প্রকাশিত হয় ফল। পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ১০ লক্ষ। গত বছরের তুলনায় চলতি বছরে পাসের হারও বেড়েছে। এবছর মাধ্যমিকে পাসের হার ছিল ৮৬.৩১ শতাংশ। গতবছর শতাংশের হার ছিল ৮৬.১৫।
  • Link to this news (প্রতিদিন)