• মানবিক মেয়র! গাড়ি পাঠিয়ে বিশেষ চাহিদাসম্পন্ন কিশোরীকে পুরসভায় নিয়ে এলেন ফিরহাদ
    প্রতিদিন | ০১ জুলাই ২০২৪
  • অভিরূপ দাস: তিনি প্রশাসনিক কর্তা। সবদিক দেখেশুনে আইনশৃঙ্খলা বজায় রেখে তবে সমস্ত পদক্ষেপ নিতে হয়। কিন্তু সেসবের আগেও তিনি মানুষ। কর্তব্যেরও ঊর্ধ্বে মানবিকতা। সেই মানবিক মুখ ফের দেখা গেল কলকাতা পুরসভার (KMC) মেয়র ফিরহাদ হাকিমের। বিশেষ চাহিদাসম্পন্ন এক কিশোরীর আর্জিতে সাড়া দিয়ে সোমবার নিজে গাড়ি পাঠিয়ে তাকে পুরসভায় নিয়ে এলেন ফিরহাদ। কথা বললেন তার ক্যানসার আক্রান্ত মায়ের সঙ্গে। আর্থিক সংকটের কথা শুনে আশ্বাস দিলেন সমাধানের। তাঁর সঙ্গে দেখা করে আপ্লুত ওই পরিবার। মেয়রের সঙ্গে কথা বলে তাঁরা আশ্বস্ত হয়েছেন বলে জানালেন।

    পার্কসার্কাস (Park Circus) এলাকার এলিয়ট রোডের বাসিন্দা আজিবা খাতুন। তিনি নিজে ক্যানসারে (Cancer) আক্রান্ত। তাঁর কিশোরী মেয়ে আফরিন বিশেষ চাহিদাসম্পন্ন। নাগরিক পরিষেবা উন্নতির লক্ষ্যে, জনগণের সঙ্গে মত বিনিময়ের মধ্যে দিয়ে পুরসভার কাজকর্ম খতিয়ে দেখতে মেয়র ফিরহাদ হাকিম চালু করেছিলেন ‘টক টু মেয়র’ অনুষ্ঠান। প্রতি শনিবার বিকেলে এই টেলিফোনিক অনুষ্ঠানে যোগ দেন স্বয়ং ফিরহাদ হাকিম (Firhad Hakim)। সেই অনুষ্ঠানেই ফোন করত কিশোরী আফরিন। ফোন করে সে পরিবারের সমস্যার কথা জানাত এবং মেয়রের সঙ্গে দেখা করার কথা বলত। এও জানিয়েছিল, নিজেরা পুরসভায় গিয়ে দেখা করতে পারবে না। যদিও মেয়রই কোনও ব্যবস্থা করেন, তাহলে তাদের সুবিধা হবে।

    শেষমেশ সোমবার এলিয়ট রোডে আজিবা খাতুনের বাড়িতে নিজেই গাড়ি পাঠালেন মেয়র (Mayor) ফিরহাদ হাকিম। তাঁকে ও তাঁর বিশেষ চাহিদাসম্পন্ন (Speial Child) মেয়েকে নিয়ে এলেন পুরসভায়। মেয়রকে কাছে পেয়ে আজিবা নিজের সমস্যার কথা বিস্তারিত বলেন। তিনি ও মেয়ে দুজনেই অসুস্থ। এই অবস্থায় তীব্র আর্থিক সমস্যায় ভুগছেন তাঁরা, চিকিৎসায়ও সমস্যা হচ্ছে বলে জানান। ফিরহাদ হাকিম নিজেই পরে সাংবাদিকদের বৈঠকে জানান, ”মেয়েটি ফোন করত আমাকে। বার বার বলত, আমার সঙ্গে দেখা করতে চায়। কিন্তু ওরা আসতে পারবে না। আমি বলেছিলাম, গাড়ি পাঠাব। আজ তাই ওদের নিয়ে এলাম। সমস্যার কথা শুনলাম। আমার দিক থেকে যতটা সম্ভব সাহায্য করব।”
  • Link to this news (প্রতিদিন)