• প্রাথমিকের OMR শিট কোথায়? সিবিআইয়ের কাছে তথ্য চাইল হাই কোর্ট
    প্রতিদিন | ০২ জুলাই ২০২৪
  • গোবিন্দ রায়: প্রাথমিকের নিয়োগে ওএমআর শিট বিকৃত সংক্রান্ত মামলায় সিবিআইয়ের কাছে অরিজিনাল সার্ভার বা হার্ড ডিস্কের তথ্য চাইল কলকাতা হাই কোর্ট। মঙ্গলবার বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশ, ওএমআর শিট স্ক্যান করে কোথায়, কোন হার্ড ডিস্কে রাখা হয়েছিল, আদালতের কাছে সেই বিষয়ে তথ্য জমা দিতে হবে সিবিআইকে। আগামী শুক্রবার ওই বিষয়ে তথ্য জমা দেবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি। ওই দিনই ওএমআর শিট মামলার পরবর্তী শুনানি।

    আদালতে সিবিআইয়ের দাবি, হার্ড ডিস্ক বাজেয়াপ্ত করা হয়েছিল। তাতে ডিজিটাইজড তথ্য রয়েছে। যা সহজেই পরিবর্তন করা সম্ভব। ওএমআর শিটের আসল তথ্য নষ্ট করা হয়েছে। এমনকি এ-ও দাবি যে, মেটাডেটাও মুছে ফেলা হয়েছে। সিবিআইয়ের কৌঁসুলির উদ্দেশ্যে বিচারপতির পালটা মন্তব্য, “মেটাডেটা কখনওই মুছে ফেলা সম্ভব নয়। এর ডিজিটাল ছাপ রয়েই যায়। যা মোছা যায় না।”

    প্রসঙ্গত, ২০১৪ সালে প্রাথমিকে নিয়োগের পরীক্ষায় আসল ওএমআর শিট নষ্ট করা হয়েছে বলে হাই কোর্টে আগেই জানিয়েছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। তাদের বক্তব্য ছিল, আসল প্রতিলিপি নষ্ট করা হলেও পরিবর্তে তার ডিজিটাইজড তথ্য রয়েছে। পরীক্ষার্থীদের ওএমআর শিট বা উত্তরপত্র মূল্যায়নের জন্য এস বসু রায় অ্যান্ড কোম্পানি নামের একটি সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়েছিল। তারাই ওএমআর শিট স্ক্যান করেছে।

    এর আগে ওএমআর শিট সংক্রান্ত এই মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেন হাইকোর্টের তৎকালীন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তার পর এই মামলায় সিবিআইয়ের কাছে রিপোর্ট তলব করেছিলেন বিচারপতি মান্থা।
  • Link to this news (প্রতিদিন)