• ধাপার রাসায়নিক গুদামে বিধ্বংসী আগুন, কালো ধোঁয়ায় ঢাকল এলাকা
    প্রতিদিন | ০২ জুলাই ২০২৪
  • অর্ণব আইচ ও নিরুফা খাতুন: খাস কলকাতার ধাপার মাঠপুকুরে রাসয়ানিক গুদামে আগুন। দাউ দাউ জ্বলছে লেলিহান শিখা। কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছে গোটা এলাকা। একের পর পর কারখানার ভিতর থেকে আসছে বিস্ফোরণের শব্দ। প্রাথমিকভাবে আগুন আয়ত্তে আনার কাজে হাত লাগায় স্থানীয়রা। ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছে দমকলের বেশ কয়েকটি ইঞ্জিন। প্রবল আতঙ্কে এলাকার বাসিন্দারা। 

    জানা গিয়েছে, ধাপার মাঠপুকুর এলাকার ওই রাসায়নিকের গুদামের চারপাশে রয়েছে বাড়ি। মঙ্গলবার বেলা ১১.৩০ নাগাদ এলাকার বাসিন্দারা ধোঁয়া দেখতে পান। এর পরই নজরে পড়ে লেলিহান শিখা। দেখতে পান, এলাকায় থাকা রাসায়নিক গুদাম থেকে দাউ দাউ করে বেরচ্ছে ধোঁয়া। সঙ্গে সঙ্গে খবর দেওয়া হয় দমকলে। তড়িঘড়ি ঘটনাস্থলে পৌঁছয় পাঁচটি ইঞ্জিন ও পুলিশ। যুদ্ধকালীন তৎপরতায় শুরু হয় আগুন নেভানোর কাজ। এদিকে একের পর এক কারখানার ভিতর থেকে শোনা যায় বিস্ফোরণের শব্দ।

    জানা গিয়েছে, একদিকে ঘিঞ্জি এলাকা, অন্যদিকে আগুনের তীব্রতা ভয়াবহ সেই কারণে আগুন প্রবলভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। সেই কারণেই আশেপাশের বাড়িগুলো খালি করে দেওয়া হচ্ছে। নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে বাসিন্দাদের। দমকল সূত্রে পাওয়া শেষ খবর অনুযায়ী, ঘটনাস্থলে ৯ টি ইঞ্জিন। যুদ্ধাকালীন তৎপরতায় আগুন অ্যারেস্টের চেষ্টা চালাচ্ছে। তবে কী থেকে এই ঘটনা তা এখনও স্পষ্ট নয়। এদিকে জনবসতিপূর্ণ এলাকায় কেন এই রাসায়নিক গুদাম, তা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে।
  • Link to this news (প্রতিদিন)