• প্রাথমিকে চাকরি ফিরে পাচ্ছেন ৮! এবার স্বপ্ন দেখছেন অনেকেই, চলে এল বিরাট আপডেট
    ২৪ ঘন্টা | ০৩ জুলাই ২০২৪
  • অর্ণবাংশু নিয়োগী: সম্প্রতি কলকাতা হাইকোর্টের নির্দেশে অনেকে চাকরি হারিয়েছেন। তবে এবার আদালতের নির্দেশেই প্রাথমিকে চাকরি ফিরে পাচ্ছেন ৮ জন! যাঁরা স্পেশ্য়াল বি.এড, তাঁদের অনেকেই এবার চাকরি ফিরে পাওয়ায় আশাবাদী।

    মহামান্য আদালতের অন্তর্বর্তীকালীন নির্দেশে ২০২১ সালে বাতিল হওয়া চাকরি ফেরত পেলেন ৮ জন প্রাথমিক শিক্ষক এবং শিক্ষিকা। ২০১৪ টেট পাশ করে স্পেশাল বি.এড ডিগ্রি নিয়ে বিভিন্ন ডিপিএসসি-র অন্তর্গত প্রাথমিক বিদ্যালয়ে চাকরি পেলেও, কিছু মাসের মধ্যেই যোগদানপত্র বাতিল করা হয় বোর্ডের নির্দেশে। কারণ হিসেবে দেখানো হয় স্পেশাল বি.এড ডিগ্রি প্রাথমিক শিক্ষাতে মান্যতা পাবে না। এরপর স্পেশ্যাল বি.এড এবং বি.এড জেনারেল ডিগ্রি সমতুল্য, এই মর্মে আদালতের দ্বারস্থ হন চাকরিহীন শিক্ষকরা। 

    অবশেষে মাননীয় বিচারপতি রাজশেখর মান্থার বেঞ্চ সারা দেশের বিভিন্ন রাজ্যের প্রাথমিক শিক্ষক নিয়োগের নিয়মাবলী ও  বিভিন্ন রাজ্যের উচ্চ আদালতের নির্দেশের নিরিখে এবং কেন্দ্রীয় আইনের বিশ্লেষণে, দীর্ঘ শুনানির পর প্রাইমারী বোর্ড নির্দেশিত, ডি পিএসসি-র দ্বারা খারিজ করা চাকরির অর্ডারের নির্দেশের উপর স্থগিতাদেশ দিলেন এবং ৮ জনকে পুনরায় কাজে বহালের নির্দেশ দিলেন। পরবর্তী শুনানি  বোর্ড, এনসিটিই, আরসিআই এর হলফনামা জমা দেবার পরেই। এই মামলার আইনজীবী ছিলেন শুভ্রপ্রকাশ লাহিড়ী।

     

     

  • Link to this news (২৪ ঘন্টা)