• ‌ গেটম্যানের বড় ভুল, চালকের তৎপরতায় বড় দুর্ঘটনা থেকে বাঁচল কাঞ্চনকন্যা এক্সপ্রেস ...
    আজকাল | ০৩ জুলাই ২০২৪
  • আজকাল ওয়েবডেস্ক:‌ বড় দুর্ঘটনার হাত থেকে বাঁচল কাঞ্চনকন্যা এক্সপ্রেস। শিয়ালদহগামী কাঞ্চনকন্যা এক্সপ্রেস মঙ্গলবার দ্রুত গতিতে আসছিল। আচমকাই চালক দেখতে পান লেভেল ক্রসিংয়ের গেট নামানো নেই। জ্বলছে সবুজ বাতি। সেই ক্রসিং দিয়ে যাতায়াত করছে প্রচুর যানবাহন। বিপদ বুঝে সঙ্গে সঙ্গে জরুরি ব্রেক কষেন ট্রেন চালক। বড় বিপদ এড়ানো সম্ভব হয়। ঘটনাটি চালশা থেকে মালবাজার স্টেশনের মধ্যবর্তী একটি লেভেল ক্রসিংয়ে।

    শিয়ালদহগামী কাঞ্চনকন্যা এক্সপ্রেস চালসার দিক থেকে প্রচণ্ড গতিতে মালবাজারের দিকে যাচ্ছিল। এই পথে চা বাগানের ভেতর দিয়ে বেশ কয়েকটি রেলগেট রয়েছে। এমনই একটি রেলপথ শোনগাছি চা বাগান এলাকায়। আচমকা চালক দেখতে পান রেল গেট নামানো নেই। অথচ সিগন্যালে সবুজ বাতি অর্থাৎ থ্রু পাস। রেল গেটের গার্ড পতাকা হাতে দাঁড়িয়ে না থাকায় চালকের সন্দেহ বাড়ে। জরুরি ব্রেক কষে গাড়ি থামিয়ে দেন চালক। কিন্তু ততক্ষণে ট্রেনটি প্রায় রেলগেট ছুঁয়ে গিয়েছে। রেলগেট খোলা থাকায় সেই সময় প্রচুর বাইক, সাইকেল এবং ছোট গাড়ি পারাপার করছিল লাইনের ওপর দিয়ে। চালক টানা হর্ন দিতে থাকেন। ফলে বড় কোনও দুর্ঘটনা ঘটেনি। এদিকে, ট্রেন থামিয়ে নেমে আসেন চালক এবং অন্যান্য কর্মীরা। যাবতীয় দোষ ছিল গেটম্যানের। তিনি যদিও নিজের ভুলের জন্য ক্ষমা চেয়ে নেন। ঘটনার তদন্ত শুরু করেছে রেল। 

    ‌‌প্রসঙ্গত, কিছুদিন আগেই বড় দুর্ঘটনার কবলে পড়েছিল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। ফের একটি বড় দুর্ঘটনা ঘটতে পারত। চালকের তৎপরতায় প্রাণ বাঁচল বহু যাত্রীর। 
  • Link to this news (আজকাল)