• শ্লীলতাহানি ইস্যুতে রাজ্যপালের বিরুদ্ধে এবার সুপ্রিম কোর্টে ‘নির্যাতিতা’
    প্রতিদিন | ০৪ জুলাই ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যপাল সি ভি আনন্দ বোসের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ উঠেছিল আগেই। এবার ওই ইস্যুতে তাঁর বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন ‘নির্যাতিতা’। রাজ্যপালের বিরুদ্ধে রিট পিটিশন দাখিল করেছেন তিনি।

    রাজ্যে লোকসভা নির্বাচনী আবহে গত ২ মে রাজ্যপালের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ ওঠে। রাজভবনের এক অস্থায়ী মহিলা কর্মী দাবি করেন, রাজ্যপাল বোস তাঁর শ্লীলতাহানি করেছেন। প্রথমে রাজভবনে থাকা পুলিশের কাছে একথা জানান তিনি। পরে থানায় গিয়ে একই দাবি করেন ওই মহিলা। তবে সাংবিধানিক রক্ষাকবচ থাকায় রাজ্যপালের বিরুদ্ধে ওঠা এই ধরনের বিস্ফোরক অভিযোগের ক্ষেত্রে কোনও আইনি পদক্ষেপ করতে পারেনি কলকাতা পুলিশ। তবে অনুসন্ধান চালানো হয়। রাজভবনের সিসি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করার চেষ্টা করে পুলিশ। এছাড়া ওই মহিলাকে পুলিশের দ্বারস্থ হতে বাধা দেওয়ার অভিযোগে রাজভবনেরই বেশ কয়েকজন কর্মীর বিরুদ্ধে মামলা রুজু করে পুলিশ। কিন্তু কলকাতা হাই কোর্ট ওই তদন্তে স্থগিতাদেশ জারি করে। তার ফলে শেষমেশ বন্ধই হয়ে যায় তদন্ত।

    রাজ্যপাল সি ভি আনন্দ বোসের সঙ্গে এমনিই রাজ্যের সম্পর্ক তেমন মধুর নয়! এই অভিযোগ ওঠার পর থেকে সম্পর্কের আরও অবনতি হয়েছে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। কখনও জনসভার মঞ্চ আবার কখনও নবান্নের প্রশাসনিক বৈঠকে এই ইস্যুতে মুখ খোলেন মমতা বন্দ্যোপাধ্যায়। জোরাল সমালোচনা করেন। এমনকী সম্প্রতি সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন সরকারের শপথ জট নিয়ে উষ্মাপ্রকাশ করতে গিয়েও মুখ্যমন্ত্রী দাবি করেন, “রাজভবনে যা কীর্তি-কেলেঙ্কারি চলছে, তাতে মেয়েরা যেতে ভয় পাচ্ছেন বলে আমার কাছে অভিযোগ করেছেন।” মুখ্যমন্ত্রীর এই মন্তব্যের জলও গড়িয়েছে আদালতে। মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে কলকাতা হাই কোর্টে মামলা রুজু করেছেন রাজ্যপাল। এই মামলায় তৃণমূল নেতা কুণাল ঘোষ, দুই সদ্য জয়ী বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় এবং রেয়াত হোসেন সরকারের নামও যুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার এই মামলার পরবর্তী শুনানি।
  • Link to this news (প্রতিদিন)