• লেক গার্ডেন্সে গুলি কাণ্ডের নেপথ্য ত্রিকোণ প্রেম
    প্রতিদিন | ০৪ জুলাই ২০২৪
  • নিরুফা খাতুন: রাজ্যজুড়ে সক্রিয় মৌসুমী বায়ু। যার প্রভাবে ভিজছে বঙ্গ। নেমেছে তাপমাত্রার পারদও। আলিপুর আবহাওয়া দপ্তর বলছে, মেঘলা আকাশ। দক্ষিণবঙ্গে শনিবার পর্যন্ত নিবিড় বৃষ্টি চলবে। মূলত উপকূল ও বাংলাদেশ সংলগ্ন জেলায় জেলায় ভারী বৃষ্টির সতর্কতা। উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টি চলবে উপরের দিকের পাঁচ জেলায়। রবিবারেও ভারী বৃষ্টির সম্ভাবনা। সোমবার থেকে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা সামান্য কমতে পারে।

    হাওয়া অফিস বলছে, মৌসুমী অক্ষরেখা সক্রিয়। একই সঙ্গে বাংলাদেশের উপর থাকা ঘূর্ণাবর্ত ঘনীভূত হয়ে বঙ্গোপসাগরের দিকে এগোচ্ছে। এই সিস্টেম নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা। এছাড়াও মধ্যপ্রদেশ থেকে মণিপুর পর্যন্ত অক্ষরেখা সক্রিয় রয়েছে। এর প্রভাবেই রাজ্যজুড়ে মেঘলা আকাশ ও বৃষ্টির পূর্বাভাস দিচ্ছেন তাঁরা। সক্রিয় মৌসুমী অক্ষরেখার প্রভাবেই বৃষ্টি দক্ষিণবঙ্গজুড়ে। দিনভর আকাশ মেঘলা থাকবে। শনিবার পর্যন্ত এই আবহাওয়া চলবে। শুক্রবারের মধ্যে কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে তাপমাত্রা একইরকম থাকবে আগামী কয়েকদিন।

    বৃহস্পতিবার মূলত আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টি দক্ষিণবঙ্গের সব জেলাতে। স্থানীয়ভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টিরও সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস। শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলার বেশিরভাগ অংশেই বৃষ্টির সম্ভাবনা থাকবে।

    আগামী শনিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে কলকাতায়। আকাশ মেঘলা থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি। বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। উত্তরবঙ্গের সব জেলাতেই সপ্তাহজুড়ে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গের পাঁচ জেলাতে। সোমবার থেকে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে উত্তরবঙ্গের জেলাগুলিতে।
  • Link to this news (প্রতিদিন)