• চুক্তিভিত্তিক শিক্ষকরাও অবসরে এককালীন পাঁচ লক্ষ টাকা ভাতা পাবেন
    দৈনিক স্টেটসম্যান | ০৫ জুলাই ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার রাজ্যের চুক্তিভিত্তিক শিক্ষকদের অবসরের এককালীন ভাতা বাড়িয়ে দিল রাজ্য সরকার। বর্ধিত ভাতা পাঁচ লক্ষ টাকা করা হয়েছে। এর আগে প্যারা টিচার, এসএসকে এবং এমএসকে-র শিক্ষক-শিক্ষিকাদের অবসরকালীন ভাতা ২ লাখ টাকা ছিল। অন্যদিকে, অ্যাকাডেমিক সুপারভাইজারদের ক্ষেত্রে অবসরকালীন ভাতার মেয়াদ ছিল ১ লাখ। এবার তাঁদের সকলের ক্ষেত্রে এই ভাতা বৃদ্ধি করে পাঁচ লাখ করা হল।

    এই সুযোগ পাবেন প্যারাটিচার, অ্যাকাডেমিক সুপারভাইজার, চুক্তিভিত্তিক উচ্চমাধ্যমিক শিক্ষক ছাড়াও এসএসকে, এমএসকে-র শিক্ষাকর্মীরা। চলতি বছরের এপ্রিল মাসের ১ তারিখ থেকে তা ধরা হবে। সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১ এপ্রিল, ২০২৪ থেকেই কার্যকর হবে। অর্থাৎ, ১ এপ্রিল থেকে এ পর্যন্ত যাঁদের অবসর হয়েছে, তাঁরাও এই এককালীন ভাতার বর্ধিত অঙ্ক পাবেন। বৃহস্পতিবার এই বিষয়টি নিজের এক্স হ্যান্ডেলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এই খবরে খুশির হাওয়া বয়ে গিয়েছে চুক্তিভিত্তিক শিক্ষকদের মধ্যে।

    এদিন নিজের এক্স হ্যান্ডেলে একটি পোস্ট শেয়ার করেন শিক্ষামন্ত্রী। সেখানে তিনি লিখেছেন, ‘ পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যালয় শিক্ষা বিভাগের অধীন সমস্ত চুক্তিভিত্তিক শিক্ষাকর্মীদের জন্য সুখবর! মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে এই বছরের ১ এপ্রিল থেকে তাদের অবসরকালে এককালীন ভাতার পরিমাণ এখনকার থেকে বাড়িয়ে পাঁচ লাখ করা হল।’

    তিনি আরও বলেন, ‘ এই সুবিধা প্যারা টিচার, অ্যাকাডেমিক সুপারভাইজার, চুক্তিভিত্তিক উচ্চমাধ্যমিক শিক্ষক এবং এসএসকে, এমএসকে-র শিক্ষাকর্মীরাও পাবেন।’ এবার তাঁদের সকলের ক্ষেত্রে এই ভাতা বৃদ্ধি করে পাঁচ লাখ করা হল।

    শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, এর আগে প্যারা টিচার, এসএসকে এবং এমএসকে-র শিক্ষক-শিক্ষিকাদের অবসরকালীন ভাতা ছিল ২ লাখ টাকা। অন্য দিকে, অ্যাকাডেমিক সুপারভাইজারদের ক্ষেত্রে অবসরকালীন ভাতার মেয়াদ ছিল ১ লাখ। ওদিকে প্যারা টিচার, অ্যাকাডেমিক সুপা ভাইজার, চুক্তিভিত্তিক উচ্চ মাধ্যমিক শিক্ষক এবং এসএসকে এবং এমএসকে-র কর্মীদের কারও অবসরের বয়স ৬০ বছর, কারও ৬৫। এত দিন কেউ ২ লক্ষ টাকা পেতেন, কেউ ৩ লক্ষ টাকা। এ বার থেকে তা ৫ লক্ষ টাকা বৃদ্ধি করে করা হল। সব মিলিয়ে কয়েক হাজার চুক্তিভিত্তিক শিক্ষাকর্মী এর সুবিধা পাবেন।

    উল্লেখ্য, নবান্ন মার্চেই সিদ্ধান্ত নিয়েছিল যে, রাজ্য সরকারের বিভিন্ন দফতরে কর্মরত চুক্তিভিত্তিক কর্মচারীদের অবসরের সময়ে এককালীন ভাতার অঙ্ক বাড়িয়ে পাঁচ লক্ষ টাকা করার। সেই তালিকায় এ বার শিক্ষা দফতরের অধীনে কর্মরত চুক্তিভিত্তিক কর্মচারীরাও যুক্ত হলেন।

    প্রসঙ্গত, নবান্ন আগেই জানিয়েছিল যে, আশা কর্মী, সিভিক ভলান্টিয়ার, ভিলেজ পুলিশ ভলান্টিয়ারেরা অবসরের সময়ে এই সুবিধা পাবেন। এ বার শিক্ষা দফতরের অধীনে থাকা চুক্তিভিত্তিক কর্মীরাও এর আওতায় চলে এলেন।

  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)