• গাছ কেটে পরিবেশ নষ্ট! বেসরকারি কাজে ব্যবহার করা যাবে না রবীন্দ্র সরোবর, নির্দেশ হাই কোর্টের
    প্রতিদিন | ০৫ জুলাই ২০২৪
  • গোবিন্দ রায়: বেসরকারি কাজে ব্যবহার করা যাবে না রবীন্দ্র সরোবর। কলকাতা হাই কোর্টের এহেন নির্দেশে রবীন্দ্র সরোবরে এন্টারটেনমেন্ট লিগ আয়োজনে নেমে এল অনিশ্চয়তা। আগামী শুনানির আগে পর্যন্ত সরোবরে তারকাদের ক্রিকেট প্র?্যাকটিস বন্ধের নির্দেশ প্রধান বিচারপতির। তাঁর মন্তব্য, “রাজ্য অনেক কিছুই করতে পারে। ময়দানে সেনার জায়গাতেও এমন অনেক কিছুর আয়োজন ওই এলাকাকে নষ্ট করছে। তারকারা রাজ্যের ‘ব্লু আইড বয়’ হতে পারেন। তার মানেই তাঁরা সরকারি সম্পত্তি ব্যবহার করার অনুমতি পাবেন তা নয়। জনতার জন্য বরাদ্দ যে কোনও জায়গা কখনই বেসরকারি কাজে ব্যবহার হতে পারে না।” 

    রবীন্দ্র সরোবরের ৯৮ কাঠা জমিতে তারকারা ক্রিকেট প্র?্যকটিসের জন্য ব্যবহার করতে পারবেন বলে নোটিস দেয় KMDA। এন্টারটেনমেন্ট ক্লাবকে এই অনুমতি দেওয়া হয়। ওই ক্লাবের তিনজন ডিরেক্টরের মধ্যে একজন হলেন অভিনেতা যিশু সেনগুপ্ত। মূলত তাঁরই উদ্যোগে আয়োজিত হচ্ছিল এন্টারটেনমেন্ট লিগ।

    তবে সবুজ মঞ্চ নামে একটি পরিবেশপ্রেমী সংগঠনের অভিযোগ, কেএমডিএ-র অনুমতির পর একাধিক গাছ কাটা হয়েছে। তার ফলে বদলে যাচ্ছে সরোবরের চরিত্র। মামলাকারী আইনজীবী অভিষেক শিকদার ও শান্তনু চক্রবর্তী জানান, এপ্রিলে কেএমডিএ-র থেকে অনুমোদন পাওয়ার পরেই রবীন্দ্র সরোবরে একাধিক গাছ কাটা হয়েছে। যার প্রতিবাদ করে সবুজ মঞ্চ। বৃহস্পতিবার হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হয়। এদিনের শুনানিতে খেলা বন্ধের অন্তর্বর্তী নির্দেশ দেয় হাই কোর্ট। এই মামলায় রাজ্যকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ প্রধান বিচারপতির। আগামী ২৫ জুলাই মামলার পরবর্তী শুনানি। তার মধ্যে সরোবরে তারকাদের ক্রিকেট প্র?্যাকটিস বন্ধের নির্দেশ প্রধান বিচারপতির।
  • Link to this news (প্রতিদিন)