• ক্যালকাটা চেম্বার অফ কমার্স “ভারতীয় অর্থনীতি ও নীতি” বিষয়ক বিশেষ অধিবেশন
    দৈনিক স্টেটসম্যান | ০৫ জুলাই ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা চেম্বার অফ কমার্স সম্প্রতি “ভারতীয় অর্থনীতি ও নীতি: অমৃত কালের আলোচ্যসূচি” শীর্ষক একটি বিশেষ অধিবেশনের আয়োজন করেছে। যেখানে ব্যবসা এবং অর্থনৈতিক ক্ষেত্রের বিশিষ্ট গণ্যমান্যরা উপস্থিত ছিলেন৷ অনুষ্ঠানে প্রধান অতিথি এবং সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কোটাক মাহিন্দ্রা অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদের খণ্ডকালীন সদস্য শ্রী নীলেশ শাহ এবং ভারতের ন্যাশনাল এক্সচেঞ্জ সদস্যদের অ্যাসোসিয়েশনের জাতীয় সভাপতি সিএ বিনোদ কুমার গোয়েল।

    কলকাতা চেম্বার অফ কমার্সের সভাপতি শ্রী হরিশঙ্কর হালওয়াসিয়ার স্বাগত বক্তব্যের মাধ্যমে অধিবেশন শুরু হয়। শ্রী হালওয়াসিয়া বিশিষ্ট অতিথিদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ১৮৩০ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির জন্য চেম্বারের প্রতিশ্রুতিকে তুলে ধরেন।

    তাঁর ভাষণে, শ্রী হরি শঙ্কর হালওয়াসিয়া জানান, “ভারত ২০৪৭ সালের মধ্যে বিশ্বের দুটি বৃহত্তম অর্থনীতির একটি হওয়ার পথে রয়েছে৷ অমৃতকালের সময় নির্দিষ্ট লক্ষ্যগুলি পূরণ করে, সরকার “ভারত@১০০” রূপকল্প অর্জনের জন্য চেষ্টা করে৷ এই দৃষ্টিভঙ্গি অর্জনের জন্য অর্থনৈতিক এজেন্ডা নাগরিকদের জন্য পর্যাপ্ত সুযোগ সুবিধা প্রদান, প্রবৃদ্ধি এবং কর্মসংস্থান সৃষ্টিতে শক্তিশালী প্রেরণা প্রদান এবং সামষ্টিক-অর্থনৈতিক স্থিতিশীলতাকে শক্তিশালী করার উপর দৃষ্টি নিবদ্ধ করে।”

    শ্রী নীলেশ শাহ বলেছেন, “অমৃতকাল যুগে ভারতের অর্থনৈতিক যাত্রা একটি উল্লেখযোগ্য অগ্রগতি এবং অবিরাম চ্যালেঞ্জের গল্প। আমাদের জিডিপি অবদান উল্লেখযোগ্যভাবে বেড়েছে। মহারাষ্ট্রের মতো রাজ্যগুলি এখন মাত্র দুই দশক আগে থেকে সমগ্র দেশের অর্থনৈতিক উৎপাদনের সঙ্গে মেলে। প্রবৃদ্ধির গতিপথ নির্দেশ করে যে, ভারত তার বর্তমান আকারের ৫ থেকে ১০ গুণ বেশি প্রসারিত হতে পারে। তবে আমাদের এই বৃদ্ধির অসম প্রকৃতিকে স্বীকার করতে হবে। যেখানে আমাদের জিডিপির অর্ধেকটি কোভিড-১৯ মহামারী অস্থায়ীভাবে কমিয়ে দিয়েছে। আমাদের উন্নতিশীল ১%, বিস্তৃত মধ্যবিত্ত, এবং ৭২% এখনও মৌলিক চাহিদাগুলির জন্য সংগ্রাম করছে। আমাদের কাজটি স্পষ্ট: আমাদের দেশের প্রতিটি কোণে পৌঁছানো অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি নিশ্চিত করা। এর মধ্যে ব্যবধান পূরণ করা। আমাদের অর্থনৈতিক সাফল্য এবং আমাদের নাগরিকদের দৈনন্দিন বাস্তবতা হল ভোটারদের সন্তুষ্টির সঙ্গে আমাদের অর্থনৈতিক সাফল্যকে সারিবদ্ধ করার এবং বিশ্বব্যাপী অর্থনৈতিক শক্তি হিসেবে আমাদের সম্ভাবনাকে সত্যিকার অর্থে উপলব্ধি করার চাবিকাঠি৷

    সিএ বিনোদ কুমার গোয়েল এর পাশাপাশি বলেন, “আজকের বাজারে কঠোর প্রবিধানগুলি আস্থা ও নিরাপত্তার পরিবেশ তৈরি করেছে। যার উদাহরণ SEBI-র সতর্ক নজরদারি। এই নিয়ন্ত্রক কাঠামো, চ্যালেঞ্জিং হলেও, আমাদের বিকশিত আর্থিক ল্যান্ডস্কেপে আত্মনির্ভরশীলতা এবং বিনিয়োগকারীদের আস্থা তৈরির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ”

    অধিবেশনটি পরিচালনা করেন ক্যালকাটা চেম্বার অফ কমার্সের ব্যাঙ্কিং, ফিনান্স এবং ইকোনমিক অ্যাফেয়ার্স কমিটির প্রাক্তন সভাপতি এবং চেয়ারম্যান৷ তিনি একটি অন্তর্দৃষ্টিপূর্ণ ভূমিকা প্রদান করেন। এবং বক্তাদের মধ্যে একটি ফলপ্রসূ আলোচনার সুযোগ তৈরি করেন।

  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)