• বৃষ্টিবিহীন কলকাতায় বাড়বে তাপমাত্রা, প্রবল দুর্যোগের পূর্বাভাস উত্তরে!
    ২৪ ঘন্টা | ০৬ জুলাই ২০২৪
  • অয়ন ঘোষাল: ভরা বর্ষায় পর পর দুদিন বৃষ্টিবিহীন কলকাতায় আজও বৃষ্টির সম্ভাবনা সামান্য। কাল রথের দিন অল্প বৃষ্টি পেতে পারে কলকাতা। তাতে রাস্তা ভিজলেও মন ভরবে না শহরবাসীর। গোটা দক্ষিণবঙ্গে  হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আর টানা প্রবল বর্ষণে বিপর্যস্ত উত্তরবঙ্গে আজও ভারী বর্ষণের পূর্বাভাস। 

    সিস্টেম

    মৌসুমী অক্ষরেখা সক্রিয়। পুরুলিয়া ও কাঁথির উপর দিয়ে পূর্ব ও দক্ষিণ পূর্ব দিকে এগিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থান, ঝাড়খন্ড, গুজরাটে। পাশাপাশি পশ্চিম রাজস্থান থেকে মণিপুর পর্যন্ত অক্ষরেখা সক্রিয় রয়েছে। উত্তরপ্রদেশ বিহার ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর দিয়ে এই অক্ষরেখা বিস্তৃত। উত্তরপ্রদেশ থেকে আসাম পর্যন্ত আরও একটি অক্ষরেখা।‌

    উত্তরবঙ্গ

    উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় প্রবল বৃষ্টির সম্ভাবনা। ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে শনিবার পর্যন্ত। শনিবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর দিনাজপুর জেলায়। কাল রবিবার রথের দিন উত্তরে বৃষ্টির পরিমাণ কমবে। তবে বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা উত্তরের ছয় জেলায়। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলায় দু-এক পশলা ভারী বৃষ্টি। সোমবার থেকে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায় সোমবার বৃষ্টি চললেও তার পরিমাণ কমবে। 

    দক্ষিণবঙ্গ

    গোটা দক্ষিণবঙ্গে দিনভর মেঘলা আকাশ। কোথাও সামান্য সময়ের আংশিক মেঘলা আকাশ। আপাতত এই আবহাওয়া থাকবে। খুব বেশি বৃষ্টির আশা এই মুহূর্তে নেই। শনিবার বিকেল পর্যন্ত  দক্ষিণবঙ্গের সব জেলাতে ওয়াইড স্প্রেইড রেইন অর্থাৎ বেশিরভাগ জেলার বেশিরভাগ অংশেই বৃষ্টির সম্ভাবনা থাকবে। তবে সেই বৃষ্টি হালকা থেকে মাঝারি। রবিবার রথের দিন দক্ষিণের কিছু জেলায় ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইন হবে। বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা থাকবে।

    কলকাতা

    মূলত মেঘলা আকাশ এবং ঘর্মাক্ত আর্দ্র পরিস্থিতি থাকলেও খুব আহামরি বৃষ্টির পূর্বাভাস নেই। জুলাই মাসের তৃতীয় সপ্তাহের শেষে বা চতুর্থ সপ্তাহের আগে কলকাতার বৃষ্টি সন্তোষজনক হবে না বলেই মনে করছেন আবহাওয়া বিজ্ঞানীরা। আজ কলকাতায় দিনের ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। 

    পরিসংখ্যান

    পর পর দুদিন বৃষ্টি নেই। অনেকটা বাড়ল দিনের তাপমাত্রা। পরশু দিনের তাপমাত্রা ২৯.৭ ডিগ্রি ছিল। গতকাল দুপুরে তা বেড়ে দাঁড়াল ৩২.১ ডিগ্রি। রাতের তাপমাত্রাও ২৭.৩ থেকে সামান্য বেড়ে ২৭.৭ ডিগ্রি। আজ রাতে তা আরও বেড়ে  ২৮ এর ঘরে পৌঁছাবে।

  • Link to this news (২৪ ঘন্টা)