• মন্তেশ্বরে ডায়েরিয়ায় আক্রান্ত বহু, এলাকায় স্বাস্থ্য প্রতিনিধি দল
    প্রতিদিন | ০৭ জুলাই ২০২৪
  • নিজস্ব সংবাদদাতা, কালনা: একেকটি বেডে ৩ জন, ২ জন করে রোগী রয়েছেন। শনিবার মন্তেশ্বর ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে এমনই এক ছবি ধরা পড়েছে। বর্ষা পড়তেই ডায়রিয়া রোগে মন্তেশ্বরে আক্রান্তের সংখ্যা বেড়েছে।

    শুধু তাই নয়, গত দুদিনে মন্তেশ্বরের (Manteswar) উত্তরপাড়ায় প্রায় ৩৫ জনের ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার খবর মিলেছে। যদিও হাসপাতালে ভর্তি হয়েছেন ১৭ জন রোগী। শনিবার ওই পাড়ায় গিয়ে উপসর্গ কম থাকা বাকি ১৮ জন আক্রান্তকে একটি স্বাস্থ্য প্রতিনিধি দল প্রাথমিক চিকিৎসা করে।হাসপাতাল কর্তৃপক্ষের প্রাথমিক অনুমান, কোনও খাবার থেকেই উত্তরপাড়া ডায়রিয়া সংক্রমন হতে পারে।

    মন্তেশ্বর ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রটিতে বরাবরই রোগীর চাপ রয়েছে। মন্তেশ্বর থানার পাশাপাশি কাটোয়া ও পূর্বস্থলী থানার একটা বড় অংশের রোগীরা ওই হাসপাতালে চিকিৎসা নিতে যান। ৩০ শয্যার এই হাসপাতালে ৫ জন চিকিৎসকের পক্ষে পরিষেবা দেওয়াটা অনেকসময় কঠিন হয়ে দাঁড়ায়।

    গত বৃহস্পতিবার, শুক্রবার থেকে ওই হাসপাতালে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকে। মন্তেশ্বর গ্রামের উত্তরপাড়ায় একসঙ্গে বেশ কয়েকটি পরিবার ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়। পেট ব্যাথা ও বমির উপসর্গ নিয়ে ভর্তি হয়েছে বেশ কয়েকজন শিশুও।

    বিএমওএইচ পার্থসারথী ভান্ডারী বলেন, “মন্তেশ্বর উত্তরপাড়া থেকে গত দুদিনে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ১৭ জন। বাকি আরও ১৮ জনকে ওই এলাকায় গিয়ে স্বাস্থ্যপ্রতিনিধি দল চিকিৎসা করে। এছাড়াও অন্যান্য জায়গা থেকে আরও ১০
    জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। চিকিৎসা চলছে। বেশ কয়েকজন সুস্থ হয়ে যাওয়ায় ছেড়েও দেওয়া হয়।” তিনি আরও বলেন, “উত্তরপাড়ায় তিনদিন আগে ওই এলাকার একটি অনুষ্ঠানে পায়েস খেয়ে অথবা পানীয় জল থেকে হতে পারে। জলের নমুনা পরীক্ষায় পাঠানো হচ্ছে।”
  • Link to this news (প্রতিদিন)