• রাজ্যের দুই পুলিশ কর্তার বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ রাজ্যপালের, পদক্ষেপ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের
    দৈনিক স্টেটসম্যান | ০৮ জুলাই ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার পুলিশের দুই শীর্ষকর্তার বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ আনতে চলেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এই দুই জনের মধ্যে একজন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল এবং অন্যজন ডেপুটি পুলিশ কমিশনার ইন্দিরা মুখোপাধ্যায়। ইতিমধ্যে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে বলে সূত্রের খবর। তাঁরা গুজব ছড়ানো ও প্ররোচনা দিয়ে রাজভবনের গরিমা নষ্ট করেছেন বলেও দাবি করা হয়েছে।

    সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, রাজ্যপাল সিভি আনন্দ বোস এনিয়ে বিস্তারিত রিপোর্ট পেশ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে। সেই রিপোর্ট পাওয়ার পর কেন্দ্র এই দুই আইপিএস আধিকারিকদের বিরুদ্ধে পদক্ষেপ শুরু করেছে। এবিষয়ে রাজ্য সরকারের কাছে গত ৪ জুলাই চিঠি পাঠানো হয়েছে বলে দাবি করা হয়েছে।

    জানা গিয়েছে, গত জুন মাসের শেষ সপ্তাহে রাজ্যপাল সিভি আনন্দ বোস স্বরাষ্ট্রমন্ত্রকে একটি রিপোর্ট পেশ করেন। সেই অভিযোগে তিনি জানিয়েছেন, একজন সরকারি কর্মীর যেভাবে দায়িত্ব পালন করা উচিত, তা করছেন না কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল ও সেন্ট্রাল ডিভিশনের ডেপুটি পুলিশ কমিশনার ইন্দিরা মুখোপাধ্যায়৷ কিন্তু কেন এই অভিযোগ? কিসের ভিত্তিতে এই অভিযোগ করছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস?

    এপ্রসঙ্গে রাজ্যপাল সিভি আনন্দ বোস স্বরাষ্ট্র মন্ত্রকে জমা  দেওয়া তাঁর অভিযোগে ভোট পরবর্তী হিংসায় আক্রান্তদের রাজভবনে ঢুকতে বাধা দেওয়ার প্রসঙ্গ উল্লেখ করেছেন। তিনি জানান, ভোট পরবর্তী হিংসায় আক্রান্তরা এবং তাঁদের পরিবার রাজভবনে এসেছিলেন তাঁর সঙ্গে দেখা করতে। এবিষয়ে আক্রান্তরা অনুমতিও নিয়েছিলেন। কিন্তু তাঁদের রাজভবনে ঢুকতে বাধা দিয়েছিলেন অভিযুক্ত পুলিশ আধিকারিকরা। এছাড়া রাজ্যপাল অভিযোগ করেছেন রাজভবনের নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ কর্মীদের বিরুদ্ধেও। তাঁর অভিযোগ, মে মাসে তাঁর বিরুদ্ধে রাজভবনের এক মহিলা কর্মী শ্লীলতাহানির অভিযোগ করেন। যা রাজ্য পুলিশের আধিকারিকদের প্ররোচনায় করা হয়েছে বলে রাজ্যপাল তাঁর অভিযোগে দাবি করেছেন।

  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)