• ‘তিস্তায় জল আছে, যে দেবে? উত্তর তো খাওয়ার জল পাবে না’, তোপ মমতার
    প্রতিদিন | ০৯ জুলাই ২০২৪
  • নব্য়েন্দু হাজরা: ফরাক্কা চুক্তির পুনর্নবীকরণ, তিস্তার জল বন্টন নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে খড়গহস্ত বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নের সাংবাদিক বৈঠক থেকে তাঁর প্রশ্ন, “তিস্তার জল আছে যে দেবে? বর্ষার জল দেখে নদীতে জলের কথা ভাববেন না। সিকিম এই ভুল করেছে।” মমতার কথায়, এর পর জল দিলে উত্তর তো খাওয়ার জল পাবে না।

    ফরাক্কা চুক্তির পুনর্নবীকরণ নিয়ে এর আগেও প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন মমতা। এদিনও ক্ষোভ উগরে দিলেন তিনি। বললেন, “আমাদের না জানিয়ে ফরাক্কা চুক্তি রিনিউ করবে। ফরাক্কায় ড্রেজিং করা হয় না। যার ফলে শুধু বাংলা নয়, বিহারও ভাসে। তবে মূল পার্টি আমরাই। তাও ভারত ও বাংলাদেশের প্রধানমন্ত্রীর মধ্য়ে যে আলোচনা হল, সেখানে আমাদের ডাকা হল না। এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক।”

    তিস্তার জল বাংলাদেশকে দেওয়া নিয়ে আলোচনা চলছে বলে দাবি মুখ্যমন্ত্রীর। এ প্রসঙ্গে তাঁর দাবি, “আবার বলছে তিস্তার জল দেবে। তিস্তায় জল কোথায়? এর পর জল দিলে উত্তর তো খাওয়ার জল পাবে না। বর্ষার জল দেখে নদীতে জলের কথা ভাববেন না।” একইসঙ্গে মমতার খোঁচা, ” সিকিম যখন জলবিদ্যুৎ কেন্দ্র করল, কেন্দ্রে দেখা উচিত ছিল। সে জন্য আজ মানুষকে ভুগতে হচ্ছে।” সবমিলিয়ে এদিন ফরাক্কা চুক্তি ও তিস্তার জল নিয়ে কেন্দ্রকে তুলোধোনা করলেন মুখ্যমন্ত্রী। 
  • Link to this news (প্রতিদিন)