• OMR রহস্যভেদে ফের কলকাতায় তল্লাশিতে সিবিআই, সঙ্গী সাইবার ও কম্পিউটার বিশেষজ্ঞরা
    প্রতিদিন | ০৯ জুলাই ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিয়োগ দুর্নীতির শিকড়ে পৌঁছতে মরিয়া কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এবার ওএমআর শিটের খোঁজে সার্দান অ্যাভিনিউতে হানা দিল সিবিআই। তদন্তকারীদের সঙ্গে রয়েছেন কম্পিউটার ও সাইবার বিশেষজ্ঞ। শোনা যাচ্ছে, কোনওভাবে যদি ওএমআর শিটের তথ্য পাওয়া যায়, সেই চেষ্টাই করা হচ্ছে।

    নিয়োগ দুর্নীতি নিয়ে কয়েকবছর ধরে তোলপাড় রাজ্য-রাজনীতি। ইতিমধ্যেই আদালতে একাধিক চাঞ্চল্যকর তথ্য দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সম্প্রতি OMR ও সার্ভার দুর্নীতির শেষ দেখতে সিবিআইকে অলআউট ঝাঁপানোর নির্দেশ দিয়েছে আদালত। প্রয়োজনে সরকারি বা বেসরকারি যে কোনও সংস্থার সহযোগিতা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজনে এথিক্যাল হ্যাকারদের সাহায্য নেওয়ার কথাও বলা হয়েছে। এর পরই মঙ্গলবার সকাল সার্দান অ্যাভিনিউতে এস বসু রায় অ্যান্ড কোম্পানির দপ্তরে যান সিবিআই আধিকারিকরা। সঙ্গে নিয়ে যান সাইবার ও কম্পিউটার বিশেষজ্ঞদের। যদিও তাঁরা কোনওভাবে ওএমআরের নথি উদ্ধার করতে পারছে কি না, তা জানা যায়নি।

    প্রসঙ্গত, ২০১৪ সালের টেটে কারচুপির অভিযোগে মামলা দায়ের হয়েছিল কলকাতা হাই কোর্টে। অভিযোগকারীদের দাবি, ২০১৪ সালের টেটের নিয়োগ হয় ২০১৬ সালে। সেখানে বেআইনিভাবে নিয়োগের অভিযোগ ওঠে। বর্তমানে এই টেট সংক্রান্ত মামলার তদন্ত চালাচ্ছে সিবিআই। তাঁদের অভিযোগ,  ওএমআর শিটের আসল নথি নষ্ট করা হয়েছে। এদিকে প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়েছিল, তথ্য ডিজিটাইজড করা হয়েছে। ওএমআর শিট বা উত্তরপত্র মূল্যায়নের জন্য এস বসু রায় অ্যান্ড কোম্পানি নামের একটি সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়েছিল।
  • Link to this news (প্রতিদিন)