• পর্যটকদের জন্য সুখবর, অগাস্টেই চালু শিলিগুড়ির ফুড লেন
    এই সময় | ১০ জুলাই ২০২৪
  • একটা আস্ত লেন, পুরোটাজুড়েই খাবার। এবার শিলিগুড়িতে তৈরি হচ্ছে রাজ্যের প্রথম 'ফুড লেন'। অগাস্ট মাসের মধ্যেই এই ফুড লেন চালু হতে পারে, সূত্রের খবর এমনটাই। প্রসঙ্গত, গত পুরনিগমের বাজেটেই এই ফুড লেন তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছিল। শিলিগুড়ি শহরকে ঢেলে সাজাতে এবং সাধারণ মানুষের উদর তৃপ্তি করানোর জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছিল। জানা গিয়েছে, ইতিমধ্যেই ২০টি স্টল বসানো হয়েছে। সেগুলি রং করা হয়েছে। শুধু তাই নয়, তার গায়ে ছবি আঁকা হয়েছে। শিলিগুড়ির এসএফ রোডে এই ফুড লেনটি তৈরি হচ্ছে। এই উদ্যোগে খরচ হচ্ছে ১ কোটি টাকা।এই লেনের কী কী বিশেষত্ব থাকছে?

    কথায় আছে বাঙালি মানেই পেটুক। আর সেই নোলার উপর ভরসা করেই শিলিগুড়িতে খাদ্যপ্রেমীদের জন্য এই ফুড লেন তৈরি করার উদ্যোগ। যাঁরা এই লেনে কোনও দোকান থেকে খাবার কিনবেন তাঁদের জন্য বসার বিশেষ ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও সৌন্দর্যায়ন এবং সবুজায়নের জন্য লাগানো হবে গাছও। সঙ্গে থাকছে আলোর বিশেষ ব্যবস্থাও।

    কারা পাবেন এই ফুড লেনে স্টল?

    জানা গিয়েছে, এই স্টলগুলি কী ভাবে বিক্রেতাদের দেওয়া হবে তা এখনও পর্যন্ত স্থির করা হয়নি প্রশাসনের তরফে। তবে এর জন্য নির্দিষ্টি গাইডলাইন তৈরি করা হবে। শিলিগুড়ির মেয়র গৌতম দেব জানান, শিলিগুড়ির এই ফুড লেন গোটা রাজ্যের জন্য মডেল হতে চলেছে। সেখানে বিভিন্ন স্টল থাকছে। গোটা এলাকাকে সাজানো হচ্ছে। খুব শীঘ্রই স্টল বিলি করার কাজ সম্পন্ন করা হবে বলে প্রশাসন সূত্রে খবর।

    এদিকে এসএফ রোডে কিছু ফুলের দোকানের সামনে স্টলগুলি রাখা হয়েছে বলে ব্যবসায়ীদের একাংশ ক্ষোভপ্রকাশ করেছেন। স্টলের জন্য দোকান ঢাকা পড়ে যাওয়ায় ক্ষতি হচ্ছে তাঁদের ব্যবসায়, এমনটাই দাবি তাঁদের।

    কয়েকদিন আগে এই কাজ কতটা এগিয়েছে, তা খতিয়ে দেখতে পরিদর্শন করেন মেয়র গৌতম দেব। সেই সময় তাঁদের সমস্যার কথা জানান ওই ব্যবসায়ীরা। সেই সময় মেয়র স্পষ্ট জানিয়েছেন, কোনও ব্যবসায়ীর ক্ষতি হয় এমন কোনও পদক্ষেপ করা যাবে না।

    এই ফুড লেন তৈরি হওয়ার পর খাদ্যপ্রেমীদের জন্য এই জায়গা অন্যতম ডেস্টিনেশন হবে বলেই মনে করছেন প্রশাসনের কর্তারা। পাশাপাশি এই ফুড লেন অন্যান্য জেলাগুলির জন্য মডেল হতে পারে বলেই আশাবাদী প্রশাসন।
  • Link to this news (এই সময়)