• খড়গপুর আইআইটির ডিরেক্টরকে অপসারণের জন্য প্রধানমন্ত্রী মোদিকে চিঠি লিখলেন হিরণ
    দৈনিক স্টেটসম্যান | ১১ জুলাই ২০২৪
  • অভিষেক রায়, খড়গপুর, ১০ জুলাই : ফয়জান আহমেদ সহ আইআইটি খড়্গপুরে একাধিক ছাত্র-ছাত্রী মৃত্যুকে কেন্দ্র করে খড়গপুর আইআইটি ডিরেক্টর বীরেন্দ্র কুমার তিওয়ারির অপসারণ দাবি করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিলেন খড়গপুর সদরের বিজেপি বিধায়ক হিরন্ময় চট্টোপাধ্যায় ওরফে হিরণ।

    বিরোধী রাজনৈতিক দল ও সংগঠনগুলি আইআইটি-র ডিরেক্টরের অপসারণ চেয়ে মাঝেমধ্যেই অবস্থান বিক্ষোভ কর্মসূচি গ্রহণ করছে । সেই তালিকায় এসএফআই, আইএনটিটিইউসি, এআইটিইউসির মত সংগঠন রয়েছে। প্রত্যেকেই আরএসএস ঘনিষ্ঠ ডিরেক্টরের অপসারণ দাবি করেছে। এবার খোদ বিজেপির বিধায়ক ডিরেক্টরের অপসারণ চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি পাঠানোয় রাজনৈতিক মহলে চাঞ্চল্য দানা বেধেছে।

    ২০২২ সালের ১৪ অক্টোবর আসামের তিনসুকিয়ার বাসিন্দা মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের তৃতীয় বর্ষের ছাত্র ফয়জান আহমেদের দেহ উদ্ধার হয় হোস্টেলের ঘর থেকে । আইআইটি কর্তৃপক্ষ এবং পুলিশ এই মৃত্যুকে আত্মহত্যা বললেও তা কোন মতেই মেনে নিতে পারেননি মৃত ফয়জানের মা । তিনি কলকাতা হাইকোর্টের শরণাপন্ন হন। হাইকোর্ট ফয়জানের দেহে দ্বিতীয়বার ময়না তদন্তের নির্দেশ দেন। দ্বিতীয়বারের ময়না তদন্তে সামনে আসে ভাইজানের দেহে গুলির দাগ রয়েছে অর্থাৎ সে আত্মহত্যা করেনি তাকে রীতিমতো হত্যা করা হয়েছে ।

    গত ৩ জুলাই প্রধানমন্ত্রী মোদিকে লেখা চিঠিতে খড়গপুর সদরের বিধায়ক হিরণ দাবি করেছেন, আইআইটি কর্তৃপক্ষ তদন্তের গতিকে ঘুরিয়ে দিয়ে অপরাধীদের আড়াল করার চেষ্টা করছেন। এটা খুবই উদ্বেগজনক । আইআইটিতে বর্তমানে ১৫ হাজার ছাত্রছাত্রী রয়েছেন। অনেক ছাত্রছাত্রীর অভিভাবকরা স্থানীয় বিধায়ক হিসেবে আমার সঙ্গে যোগাযোগ করে তাদের সন্তানদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন । ইতিমধ্যেই আসামের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে ফয়জানের মৃত্যুর তদন্তের ভার সিবিআই -এর হাতে তুলে দেওয়ার আবেদন জানিয়েছেন। সেই একই দাবি সমর্থন করে হিরণ আরো বলেন, আইআইটি কর্তৃপক্ষের হাতে ফয়জানের মৃত্যু সম্পর্কিত অনেক তথ্য রয়েছে । সেই তথ্য যাতে কোনভাবে বিকৃত না হয় তা সুনিশ্চিত করতে বর্তমান ডিরেক্টরকে অপসারণ করা হোক । হিরণ বিজেপি বিধায়ক হয়ে কি করে কেন্দ্রীয় শিক্ষা সংস্থার প্রধান ব্যক্তিকে সরিয়ে দেওয়ার জন্য কিভাবে এই দাবি রাখছেন সেই প্রসঙ্গে খড়গপুর সদরের বিধায়ক বলেন, ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ সবার আগে । গত ১৭ জুন আইআইটিতে ফের এক ছাত্রীর রহস্য মৃত্যু হয়েছে । আমরা চাই মৃত্যুর এই মিছিল বন্ধ হোক। আইআইটির ডিরেক্টর এর দায় এড়িয়ে যেতে পারেন না । তাই হিরণের দাবি, সিবিআই তদন্ত এবং আইআইটি ডিরেক্টরের অপসারণ।

    সিপিএম জেলা সম্পাদকমন্ডলীর সদস্য সবুজ ঘোড়ই বলেন, বিধায়ককে দাবি তুলতে হবে কেন । কেন্দ্রীয় সরকারেরই উচিত স্বতপ্রণোদিত হয়ে আইআইটি ডিরেক্টরকে তার পদ থেকে সরিয়ে দেওয়া। একের পর এক মৃত্যু নিয়ে প্রশ্ন, তার দায় ডিরেক্টরকেই নিতে হবে ।

  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)