• জমি দখল ইস্যুতে বড় পদক্ষেপ নবান্নের, বদলি ১৮০ BLRO!
    প্রতিদিন | ১১ জুলাই ২০২৪
  • গৌতম ব্রহ্ম: বেআইনিভাবে সরকারি জমি দখল হওয়ার অভিযোগ পেয়ে নবান্নের বৈঠকে অত্যন্ত কড়া পদক্ষেপের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। তার সপ্তাহখানেক কাটতে না কাটতেই ভূমি ও ভূমি রাজস্ব দপ্তরের বহু আধিকারিককে বদলি করা হল নবান্নের তরফে। যা সাম্প্রতিককালে এই দপ্তরের সবচেয়ে বড় বদলি বলে জানা যাচ্ছে। মনে করা হচ্ছে, ভূমি দপ্তরের ‘ঘুঘুর বাসা’ ভাঙতেই এত কড়া পদক্ষেপ নেওয়া হল। বুধবার বিজ্ঞপ্তি দিয়ে জেলায় জেলায় বদলির নির্দেশ পাঠানো হয়েছে নবান্নের তরফে।

    নবান্ন (Nabanna) সূত্রে খবর, ১৮০ জন বিএলআরও-কে বদলি করা হয়েছে। বদলি হয়েছেন বেশ কয়েকজন রেভিনিউ অফিসারও। ১২ জুলাই বদলি হওয়া বিএলআরও-দের (BLRO) কাজ থেকে অব্যাহতি দিতে হবে। তার পর তাঁরা নতুন বিভাগের কাজে যোগ দেবেন। ইতিমধ্যে জেলায় জেলায় এই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে বলে খবর। 

    সরকারি জমি দখল হচ্ছে,  ভুরি ভুরি এমন অভিযোগ এসেছিল মুখ্যমন্ত্রীর কাছে। সেসব নিয়ে তিনি চলতি মাসের গোড়ায় নবান্নে প্রশাসনিক কর্তাদের ডেকে বৈঠকে বসেন। কীভাবে সরকারি জমি বেদখল হচ্ছে, কেন নজরদারি নেই জেলা প্রশাসনের? এসব প্রশ্ন তুলে কার্যত ভর্ৎসনা করেন সকলকে। সবমিলিয়ে ভূমি দপ্তর সম্পর্কে অত্যন্ত ক্ষুব্ধ মুুখ্যমন্ত্রী। এসব রুখতে কী কী করণীয়, তাও নেতা-মন্ত্রীদের বুঝিয়ে দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সেই কড়া বার্তার পরই তড়িঘড়ি ‘অ্যাকশনে’ নামেন দপ্তরের আধিকারিকরা। দখল করা জমি উদ্ধারে চারদিকে অভিযান, ধরপাকড় শুরু হয়। 

    তবে এসবের পর বুধবার আরও কড়া পদক্ষেপ নিল নবান্ন। একসঙ্গে ১৮০ জনের বেশি বিএলআরও-কে বদলি করা হল। রাজস্ব আধিকারিকরাও বদলির মুখে পড়েছেন। ১২ তারিখের মধ্যে তাঁদের রিলিজ লেটার দিতে হবে বলে বিজ্ঞপ্তিতে নির্দেশ দেওয়া হয়েছে। আসলে ভূমি দপ্তরের বেআইনি কাজ নিয়ে অভিযোগ পাওয়ার পর মুখ্যমন্ত্রী আগেই উষ্মাপ্রকাশ করে বলেছিলেন, ‘ভূমি দপ্তর ঘুঘুর বাসা, ভাঙতে হবে।’ এবার সেই ভাঙার লক্ষ্য়ে এই বদলি বলে মনে করা হচ্ছে। 
  • Link to this news (প্রতিদিন)