• ফুটপাত দখল মুক্ত করা নিয়ে বিরোধ,বাজারে নতুন করে ছড়ালো উত্তেজনা
    দৈনিক স্টেটসম্যান | ১৩ জুলাই ২০২৪
  • সীতারাম মুখোপাধ্যায়, আসানসোল: ফুটপাত দখল মুক্ত করা নিয়ে ব্যবসায়ীদের সাথে গ্রামবাসীদের বিরোধের জেরে শুক্রবার উখরা বাজারে নতুন করে ছড়াল উত্তেজনা । শনিবার বাজার বন্ধের ডাক দিয়েছে গ্রামবাসীরা । ফুটপাত দখলমুক্ত করতেই হবে দাবি গ্রামবাসীদের । মুখ্যমন্ত্রীর নির্দেশে উখড়া বাজারে ফুটপাত দখল মুক্ত করতে উদ্যোগ নিয়েছে পঞ্চায়েত । বণিক সভা, প্রশাসন, গ্রামবাসীদের সাথে হয়েছে একাধিক বৈঠক । সিদ্ধান্ত হয়েছে আপাতত রাস্তার দুপাশে হাইড্রেন থেকে এক ফুট ছেড়ে বসবে দোকান । জায়গা চিহ্নিত করার জন্য বৃহস্পতিবার খুঁটি পোতার কাজ শুরু করেছিল পঞ্চায়েত । এ থেকে বিরোধের সূত্রপাত । ব্যবসায়ীদের বিরোধে জেরে বন্ধ হয়ে যায় খুঁটি পোতার কাজ । প্রতিবাদে বৃহস্পতিবার বাজার বন্ধ রাখে ব্যবসায়ীরা । আচমকা বাজার বন্ধ করা ও গ্রামবাসীদের উদ্দেশ্যে কটু কথা বলা হয়েছে বলে গ্রামবাসীদের একাংশের অভিযোগ । বৃহস্পতিবার রাতে কয়েকশো গ্রামবাসী বাজারে গিয়ে এর প্রতিবাদ জানাই । যার জেরে তৈরি হয় নতুন করে উত্তেজনা । শুক্রবার সকাল দশটা নাগাদ প্রচুর সংখ্যক গ্রামবাসী বাজারে গিয়ে বন্ধ করে দেয় সমস্ত দোকানপাট । পাশাপাশি গ্রামবাসীদের পক্ষ থেকে বাজার বন্ধের ডাক দেওয়া হয় শনিবার ।

    উখড়া গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান শরণ সাইগল, স্থানীয় তৃণমূল নেতা রাজু মুখোপাধ্যায় জানান সব পক্ষের সাথে আলোচনা করে সহমতের ভিত্তিতে মাঝের রাস্তা ছেড়ে ড্রেনের দুপাশে এক ফুট ছেড়ে দোকান বসার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । বণিক সভাও এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছিল । কিন্তু বৃহস্পতিবার খুঁটি পুঁততে বাধা দেওয়া এবং আচমকা বাজার বন্ধ করে দিয়ে বণিক সভা ঠিক কাজ করেনি । বণিক সভার এই আচরণের জেরে ক্ষোভ তৈরি হয়েছে গ্রামবাসীদের মধ্যে । তবে গ্রামবাসীদের ক্ষোভ যুক্তিসঙ্গত বলে জানান তারা ।

    অন্যদিকে উখরা বণিকসভার সভাপতি মনোজ সরাফ বলেন ফুটপাত দখল মুক্ত হোক আমরাও চাই । কিন্তু দোকানের মাঝে খুঁটি পোতা সমর্থনযোগ্য নয় । উচ্ছেদ নিয়ে পঞ্চায়েতের এক্তিয়ার নিয়োগ প্রশ্ন তুলেন মনোজ বাবু । বলেন যে কাজ প্রশাসনের তাদের এড়িয়ে পঞ্চায়েত এই কাজ করছে । উচ্ছেদের বিষয়ে প্রশাসন যে সিদ্ধান্ত নেবে তা মেনে নেওয়া হবে বলে মনোজ বাবু জানান । বৃহস্পতিবার ব্যবসায়ীদের বাজার বন্ধ, শুক্রবার পাল্টা দোকান বন্ধ করে দেয় গ্রামবাসীরা । পাশাপাশি শনিবার ফের বাজার বন্ধের ডাক দেওয়া হয়েছে । সব মিলে উচ্ছেদ ঘিরে উখরা বাজারে বাড়ছে উত্তেজনা । প্রশাসন দ্রুত বিষয়টি নিয়ে হস্তক্ষেপ না করলে আইন-শৃঙ্খলার অবনতি হবে বলে আশঙ্কা ওয়াকিবহাল মহলের ।

  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)