• ভয়ংকর দুর্যোগ এবার! সাগরে ঘূর্ণাবর্তের জেরে কলকাতা-সহ সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ প্রবল বৃষ্টি?
    ২৪ ঘন্টা | ১৪ জুলাই ২০২৪
  • অয়ন ঘোষাল: আলিপুর আবহাওয়া দফতরের আঞ্চলিক অধিকর্তা সোমনাথ দত্ত জানিয়ে দিলেন আজকের বিকেলের আবহাওয়া। মৌসুমি অক্ষরেখা অমৃতসর চণ্ডীগড় মীরাট শাহজাহানপুর মুজফফরপুর আসানসোল কৃষ্ণনগর হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। ঘূর্ণাবর্ত রয়েছে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে। অন্ধ্রপ্রদেশ উপকূলে এর অবস্থান।

    দক্ষিণবঙ্গে

    ★ আজ, শনিবার কলকাতা-সহ সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে হুগলি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পুরুলিয়া বাঁকুড়া পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়।

    ★ শনিবার ও রবিবার এই দুই দিন 'ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইন' হবে দক্ষিণবঙ্গে।  সোমবার ও মঙ্গলবার 'স্ক্যাটারড রেইনে'র সম্ভাবনা। ক্রমশ বৃষ্টি কমবে। ১৭ জুলাই থেকে ফের বৃষ্টি বাড়ার সম্ভাবনা। আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

    উত্তরবঙ্গে

    ★ উত্তরবঙ্গে ক্রমশ বৃষ্টি কমবে। শনিবারে ভারী বৃষ্টি আলিপুরদুয়ার জলপাইগুড়ি কোচবিহার জেলায়। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়।

    ★ রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং আলিপুরদুয়ার জলপাইগুড়ি জেলার বিভিন্ন এলাকায়। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা থাকবে জলপাইগুড়ি কোচবিহার উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।

    ★ উত্তরবঙ্গে শনি ও রবিবার 'ওয়াইড স্প্রেইড রেইন' হবে। সোমবার থেকে 'ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেনে'র সম্ভাবনা।

    সকালের আবহাওয়ার আপডেটে বলা হয়েছিল, বঙ্গোপসাগরের থেকে আসা জলীয়বাষ্প এবং উত্তর-পশ্চিমের বাতাস-- এই দুইয়ের সংস্পর্শে সক্রিয় মৌসুমি অক্ষরেখার হাত ধরে গত ৪৮ ঘণ্টায় ৪৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে কলকাতায়। লাফিয়ে কমেচে তাপমাত্রা। মৌসুমি অক্ষরেখা বাংলার উপকূলের জেলার উপর দিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এর প্রভাবে রাজ্য জুড়ে বৃষ্টি আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির কথা তখনই বলা হয়েছিল।

  • Link to this news (২৪ ঘন্টা)