• অ্যাবাকাসের উদ্যোগে অঙ্ক শিক্ষার প্রতিযোগিতামূলক পরীক্ষা
    দৈনিক স্টেটসম্যান | ১৭ জুলাই ২০২৪
  • নিজস্ব সংবাদদাতা, মঙ্গলকোট, ১৭ জুলাই:  সম্প্রতি ছাত্র-ছাত্রীদের মনোবল বৃদ্ধি ও শিক্ষা প্রসারে পূর্ব বর্ধমানের অ্যাবাকাসের বিভিন্ন সেন্টারের ছাত্র-ছাত্রীদের নিয়ে ভাতারে এক প্রতিযোগিতামূলক পরীক্ষার ব্যবস্থা করা হয় পাশাপাশি অন্যান্য সরকারি ও বেসরকারি বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা সৌজন্যমূলক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় যারা বিভিন্ন স্থান অধিকার করে তাদের হাতে প্রাইজ তুলে দেন প্রতিষ্ঠানের পরিচালক শুক্লাম্বর মিত্র, সঙ্গে ছিলেন বলগোনা সেন্টারের শিক্ষিকা মাম্পি দে সহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকা ও অভিভাবক-অভিভাবিকারা ।

    অঙ্ক শিক্ষার সহজলভ্যতা ও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সর্বোপরি ভালো ফলাফল করার লক্ষ্যে অ্যাবাকাস এক গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে । ছোট থেকেই শিশুদের মনে অঙ্ক ভীতি মুছে দিয়ে অঙ্ক শিক্ষা যাতে সকলের কাছে সহজ হয়ে ওঠে তাই সহজলভ্য পদ্ধতিতে ছাত্র-ছাত্রীদের শিক্ষা দেওয়া হয় । সেই লক্ষ্যে সমগ্র রাজ্যজুড়ে ৪০০ থেকে ৪৫০ টি অ্যাবাকাস সেন্টারে প্রায় ২১ হাজার ছাত্রছাত্রীরা শিক্ষা গ্রহণ করে আসছে ।

    পিছিয়ে নেই পূর্ব বর্ধমানের প্রত্যন্ত এলাকার গ্রাম অঞ্চলের ছাত্র-ছাত্রীরা । পূর্ব বর্ধমানের বলগোনা, ভাতার, কৈচর, মাজিগ্রাম, শক্তিগড়, সাঁওতা, নিগন সহ বিভিন্ন এলাকার ছাত্র-ছাত্রীদের অ্যাবাকাস এর মাধ্যমে অঙ্ক শিক্ষায় প্রসার এসেছে । বার্ষিক জাতীয় স্তরের প্রতিযোগিতায় নেতাজি ইন্ডোরে অংশগ্রহণ করার আগে অ্যাবাকাসের বাচ্চাদের পরীক্ষামূলকভাবে প্রতিযোগিতার প্রারম্ভিক প্রস্তুতি গ্রহণের উদ্দেশ্যে বিভিন্ন সেন্টারের ছাত্র-ছাত্রীদের নিয়ে পূর্ব বর্ধমানের ভাতারে এক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় ।

    প্রতিযোগিতার পাশাপাশি শিক্ষা শিবিরের মাধ্যমে শিশুদের মনোবল বৃদ্ধি, অঙ্ক শিক্ষার প্রসার, আগামী সময় শিক্ষার মান আধুনিকীকরন করার জন্য বাচ্চাদের কিভাবে গঠনমূলক তৈরি করতে হবে সে বিষয়েও এক বিস্তারিত আলোচনা করা হয় ।

  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)