• কেন্দ্রের তিন আইন খতিয়ে দেখতে সাত সদস্যের কমিটি গড়ল রাজ্য
    দৈনিক স্টেটসম্যান | ১৮ জুলাই ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা : ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম। কেন্দ্রের এই তিন নয়া আইন খতিয়ে দেখার জন্য এবার ৭ সদস্যের কমিটি গঠন করল রাজ্য সরকার। মঙ্গলবার এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছে নবান্ন। এই কমিটির সদস্যরা খতিয়ে দেখবেন যে, এই আইনে আরও কি কি বদলে প্রয়োজন আছে। আগামী তিন মাসের মধ্যে কমিটিকে এই সংক্রান্ত রিপোর্ট রাজ্য সরকারকে জমা দিতে হবে। কমিটির সদস্যদের ক্ষমতা থাকবে যে, তাঁরা সাধারণ মানুষের কাছে গিয়ে, তাঁদের মতামত সংগ্রহ করতে পারবেন। এছাড়াও কমিটির এটাও ক্ষমতা থাকবে যে, তারা এই রিপোর্ট তৈরি করার জন্য প্রয়োজনে অধ্যাপক, গবেষক, আইনি পরামর্শদাতাদের কাছ থেকেও মতামত নিতে পারবেন।

    নির্দেশিকায় বলা হয়েছে, রাজ্য সরকার কেন্দ্রকে লিখিতভাবে জানিয়েছিল যে, তাদের তরফের জারি করা এই আইন, রাজ্যে লাগুর ক্ষেত্রে কিছুটা ভিন্ন হবে।
    সেক্ষেত্রে ক্রিমিনাল আইনের কিছু কিছু অংশ সংশোধন করতে আবেদন করা হয়েছিল। এমনকী, রাজ্যস্তরে এই ক্রিমিনাল আইনের নামও বদলের আবেদন করা হয়েছিল। কিন্তু রাজ্যের অভিযোগ, এই আবেদন করার সত্ত্বেও কেন্দ্রীয় সরকার তাতে কর্ণপাত করেনি। তাই এই তিন আইনের গুরুত্ব বুঝে সেগুলো লাগু করার ক্ষেত্রেই এই কমিটি গঠন করা হয়েছে।

    কে কে থাকছেন এই কমিটিতে?

    সংশ্লিষ্ট নির্দেশিকাই জানানো হয়েছে,
    কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এবং লোকাযুক্ত অসীম কুমার রায়কে কমিটিতে চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করা হয়েছে।
    এছাড়াও সদস্য হিসেবে রয়েছেন রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটক। এছাড়াও রয়েছেন, অর্থ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর, ভূমি ও ভূমি সংস্কার দফতর এবং উদ্বাস্তু ত্রাণ এবং পুনর্বাসন দফতরের প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত, সুপ্রিম কোর্টের রাজ্যের তরফের আইনজীবী সঞ্জয় বসু, রাজ্যের পুলিশ কমিশনার। এছাড়াও মেম্বার কনভেনার হিসাবে রয়েছেন পুলিশের ডিজিআইজি প্রমুখ।

    নির্দেশিকায় আরও জানানো হয়েছে, চলতি বছরের ১ জুলাই থেকে এই তিন আইন লাগু করেছে কেন্দ্রীয় সরকার।
    ইন্ডিয়ান পেনাল কোড ১৮৬০ বদলে ভারতীয় ন্যায় সংহিতা, কোড অফ ক্রিমিনাল প্রসিডিউর ১৯৭৩ বদলে ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট ১৮৭২ বদলে ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম করা হয়েছে।

  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)