• এবার স্টেশনে ধ্যানঘর, ইঞ্জিনে টয়লেট! অভাবনীয় সব পরিষেবা নিয়ে আসছে রেল...
    ২৪ ঘন্টা | ১৮ জুলাই ২০২৪
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যখনই কোনও রেল দুর্ঘটনা ঘটে, তখনই ট্রেনচালকদের দিকে দায় বর্তায়। এবং একটা অংশ বলতে থাকে, ট্রেনচালকদের এত কঠিন ও শ্রমসাপেক্ষ একটা ডিউটি-শিডিউলের মধ্যে দিয়ে যেতে হয় যে, তাঁরা আর নিজেদের কাজের উপর নিয়ন্ত্রণ রাখতে পারেন না। গাফিলতি ঘটে কর্তব্যে।

    এই আবহেই এবার এল ট্রেনচালকদের জন্য বিশেষ ভাবনা। এক অত্যাধুনিক বিশ্রামাগার তৈরি করা হল ট্রেন চালকদের জন্য। এবার থেকে মালদা ডিভিশনে শীততাপ-নিয়ন্ত্রিত 'ক্রু রানিং রুমে' লোকো পাইলটেরা ডিউটি শেষ করে বিশ্রাম করতে পারবেন। এতদিন এরকম কোনও পরিকাঠামো ছিল না। ডিউটির আগে-পরে লোকো পাইলটদের আরামের কোনও সুব্যবস্থা ছিল না রেলের তরফে। এবার তাতে বদল এল। এবার রেলের পক্ষ থেকে ট্রেন চালকদের জন্য শীততাপ নিয়ন্ত্রিত বিশ্রামাগার তৈরি করা হল। কী কী থাকবে সেখানে? আরামদায়ক বিছানা থেকে শুরু করে সমস্ত কিছুর সুবিধা থাকছে এই সমস্ত বিশ্রামঘরগুলিতে।

    এছাড়াও লোকো পাইলটরা যাতে মানসিক শান্তি অনুভব করার সুযোগ নিতে পারেন সেজন্য থাকছে মেডিটেশন রুম। এছাড়া ভারতীয় রেলের পক্ষ থেকে লোকো পাইলটদের সুবিধার জন্য ট্রেনের ইঞ্জিনেও এবার বসানো হচ্ছে টয়লেট। এমনকি ইঞ্জিনগুলির লোকো পাইলটদের বসার জায়গাতেও এসি বসানোর পরিকল্পনা নিয়েছে ভারতীয় রেল।

    অনেকেই ভারতীয় রেলের এই সব পদক্ষেপকে স্বাগত জানাচ্ছেন। তাঁরা বলছেন, ভারতীয় রেল যে অবশেষে চালকদের নিয়ে ভাবছে, সেটা সুখের কথা। শুধু যাত্রী-পরিষেবা নিয়ে না ভেবে একটু নিজের কর্মীদের নিয়েও ভাবাটা জরুরি।

  • Link to this news (২৪ ঘন্টা)