• বাংলায় নতুন শপিংমল, প্রচুর বিনিয়োগ, বিপুল কর্মস্থানের সুখবর দিল নবান্ন
    আজ তক | ১৯ জুলাই ২০২৪
  • লোকসভা ভোটের প্রচারে বাংলায় বিপুল কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই কর্মসংস্থানের খবর দিলেন মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়। তিনি জানালেন, রাজ্য বিপুল বিনিয়োগ এবং বিরাট কর্মসংস্থান হতে চলেছে।

    বৃহস্পতিবার নবান্নে লেদার কমপ্লেক্স কর্ম দিগন্ত নিয়ে একটি পর্যালোচনা বৈঠক ডেকেছিলেন মুখ্যমন্ত্রী। ওই বৈঠকে ‘কর্মদিগন্ত’কে আরও উন্নতির পথে নিয়ে যাওয়ার লক্ষ্য সিদ্ধান্ত হয়েছে। এখানে উৎপাদিত সামগ্রীর বিক্রিবাটায় নজর দেওয়া হচ্ছে। রফতানির পাশাপাশি একটি শপিংমলও তৈরি করার পরিকল্পনা করেছে রাজ্য। যার দায়িত্ব থাকবে হিডকোর হাতে।  এ দিন সাংবাদিক বৈঠকে আলাপন জানান, আলিপুর মিউজিয়ামের সামনে তৈরি হবে একটি শপিং মল। এই শপিং মলে ৫০ শতাংশ ক্যালকাটা লেদার কমপ্লেক্সের প্রোডাক্ট থাকবে। আর বাকি ৫০ শতাংশ থাকবে বাংলার শাড়ি-সহ বিবিধ পণ্য। এই শপিং মল তৈরি করবে হিডকো। এছাড়াও রাজ্যে আরও ১৮৭টি ট্যানারি ও ১৩৯ টি ফুটওয়্যার সংস্থা আসছে বলে জানিয়েছেন আলাপন। 

    মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আরও জানান, আর‌ও প্রায় ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ হবে রাজ্যে। সবমিলিয়ে প্রায় সাড়ে ৭ লক্ষ কর্মসংস্থানও সৃষ্টি হতে চলেছে। শপিং মলের পাশাপাশি ৪৭৫ কোটি টাকা বিনিয়োগে ২৮ মেগা গ্যালন পানীয় জল প্রকল্পও তৈরি করা হবে বলেও জানান আলাপন। তিনি বলেন,'এই বিনিয়োগে উপকৃত হবেন আশেপাশের মানুষ'।

    কর্মসংস্থান সংক্রান্ত পরিসংখ্যানও দিয়েছেন আলাপন। তাঁর কথায়,'এই মুহূর্তে রাজ্যে ১,১৫০ একর জমি এবং ৫০০টি ট্যানারি আছে। মোট ২৫ হাজার কোটির বিনিয়োগ এবং ৫ লক্ষ কর্মসংস্থান হয়েছে। আরও কর্মসংস্থানের লক্ষ্যে এগোচ্ছে রাজ্য সরকার। এখনও পর্যন্ত ১০০০ কোটি টাকার জমিতে ৯০০ কোটি টাকার পরিকাঠামো তৈরি হয়েছে।
  • Link to this news (আজ তক)