• শর্তসাপেক্ষে বিজেপি-কে বিদ্যুৎ বিল নিয়ে কর্মসূচির অনুমতি দিল হাইকোর্ট
    দৈনিক স্টেটসম্যান | ২০ জুলাই ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার কলকাতা হাইকোর্ট বিজেপি-র ভিক্টোরিয়া হাউজ অভিযান নিয়ে শর্তসাপেক্ষে অনুমতি দিল। বিদ্যুতের মাশুল বৃদ্ধির প্রতিবাদে বিজেপির মিছিলের অনুমতি দিয়েছে উচ্চ আদালত। তবে সেই অনুমতি দেওয়া হয়েছে বেশ কয়েকটি শর্ত সাপেক্ষে। ২২ জুলাই রাজ্য বিজেপি এই কর্মসূচির ডাক দিয়েছে। কলকাতা হাইকোর্টের নির্দেশ, ২২ জুলাইয়ের পরিবর্তে ২৬ জুলাই এই মিছিল অবস্থান করতে হবে। এদিন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের এজলাসে এই মামলার শুনানি চলে। বিজেপি-র মুরলীধর সেন লেনের দফতর থেকে ভিক্টোরিয়া হাউজ পর্যন্ত মিছিলের অনুমতি দেন বিচারপতি।

    আদালতের নির্দেশ, ওইদিন দুপুর আড়াইটে থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত মিছিল করা যাবে। ১ হাজার নেতা-কর্মী-সমর্থক নিয়ে করা যাবে এই মিছিল। খেয়াল রাখতে হবে, কোনওভাবেই মানুষের যেন অসুবিধা না হয়। আইনশৃঙ্খলা রক্ষার জন্য পর্যাপ্ত পুলিশকর্মী মোতায়েন করতে হবে বলেও নির্দেশ দিয়েছে কলকাতা আদালত। পরিবেশ বিধি মেনে করতে হবে কর্মসূচি। সে কথাও জানিয়ে দিয়েছে কলকাতা হাইকোর্ট। সিইএসসি এলাকায় ইউনিট প্রতি বিদ্যুতের মাশুল বৃদ্ধির প্রতিবাদে বিজেপি এই কর্মসূচির ডাক দেয়।

    যদিও এদিন রাজ্য জানায়, ‘সিইএসসি এলাকায় ইউনিট প্রতি বিদ্যুতের মাশুল বৃদ্ধি হয়নি। এরফলে যে সমস্যার পরিপ্রেক্ষিতে এই মিছিল এবং অবস্থান বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছে, সেই সমস্যাই নেই। বিজেপি-র তরফ থেকে এখনও সিইএসসি-র কাছে কোনও অভিযোগ জানানো হয়নি। বিজেপির প্রতিনিধিদল গিয়ে সেখানে অভিযোগ জানাতেই পারেন বলে জানায় রাজ্য। বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ প্রশ্ন করেন, ‘কীভাবে বা কোন পদ্ধতিতে অভিযোগ জানাতে হবে সেটা কি রাজ্য ঠিক করতে পারে?’ এদিন রাজ্যের তরফে বলা হয়,-‘ওয়াই চ্যানেলে অবস্থান বিক্ষোভ করলে কোনও সমস্যা নেই। ওয়াই চ্যানেলের অবস্থান থেকে প্রতিনিধিদল গিয়ে দাবিপত্র জমা দিয়ে আসতে পারে।’ পাল্টা বিজেপি-র তরফে সওয়াল করা হয়,’যদি ভিক্টোরিয়া হাউজের সামনে কোনও কর্মসূচিতে অসুবিধা থাকে, সেক্ষেত্রে আজ থেকে সমস্ত দলের কর্মসূচিতেই নিষেধাজ্ঞা জারি করা হোক।’ যদিও আদালত শর্তসাপেক্ষে বিজেপি-র কর্মসূচির অনুমোদন দিয়েছে।

  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)