• রাজ্যপালের মানহানির মামলায় হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ মুখ্যমন্ত্রীর!
    ২৪ ঘন্টা | ২০ জুলাই ২০২৪
  • অর্ণবাংশু নিয়োগী: রাজ্যপালের 'মানহানি'। হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের অন্তর্বর্তী রায়কে চ্যালেঞ্জ করে এবার ডিভিশন বেঞ্চে মুখ্যমন্ত্রী। আগামী সপ্তাহে শুনানির সম্ভাবনা।

    রাজভবন-নবান্ন সংঘাতে নয়া মোড়। কলকাতা হাইকোর্টে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মানহানির মামলা করেছেন রাজ্য়পাল। বিচারপতি কৃষ্ণা রাওয়ের সিঙ্গল বেঞ্চের অন্তর্বর্তী নির্দেশ,  'মুখ্যমন্ত্রী-সহ কেউ মানহানিকর মন্তব্য করতে পারবেন না। কোনও কিছু মানহানিকর সোশ্যাল সাইটে বলা যাবে না'। ১৪ অগাস্ট পর্যন্ত বহাল থাকবে এই নির্দেশ।  হাইকোর্টের পর্যবেক্ষণ, 'মামলাকারীর দাবি অনুযায়ী, তাঁর মর্যাদা ক্ষুণ্ণ হয়েছে বেশ কিছু মন্তব্যে। ওই রকম মন্তব্য থেকে বিরত থাকা উচিত। যদি এই পর্যায়ে অন্তর্বর্তিকালীন আদেশ মঞ্জুর-না করা হয় তবে মামলাকারীর বিরুদ্ধে মানহানিকর বিবৃতি দেওয়ার বিষয়টিতে উৎসাহ দেওয়া হবে'। 

    কেন এই মানহানির মামলা? রাজ্যপালের বিরুদ্ধে  যৌন হেনস্থার অভিযোগ করেছেন রাজভবনেরই এক অস্থায়ী মহিলা কর্মী। সঙ্গে দিল্লিতে এক নৃত্যশিল্পীকে ধর্ষণেরও অভিযোগও। এরপর বরানগর ও ভগবানগোলা উপনির্বাচনে জয়ী দুই তৃণমূল প্রার্থীর শপথকে ঘিরে যখন জটিলতা তৈরি হয়, তখন মুখ্যমন্ত্রী বলেন,  'রাজভবনে যা চলছে মেয়েরা শপথ নিতে যেতে ভয় পাচ্ছে। রাজ্যপাল কেন বিধানসভায় এসে শপথ নেওয়াবেন না? কেন স্পিকার বা ডেপুটি স্পিকার দায়িত্ব দেবেন না'?  সেই মন্তব্যের জেরেই মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মামহানির মামলা করেন রাজ্য়পাল।

  • Link to this news (২৪ ঘন্টা)