• রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টি এই ৯ জেলায়, কবে কোন জেলায়?
    আজ তক | ২১ জুলাই ২০২৪
  • বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। শনিবার সকালে ঝমঝমিয়ে বৃষ্টি হয়েছে কলকাতা ও সংলগ্ন এলাকায়। ওই নিম্নচাপ আগামী ২৪ ঘণ্টায় দুর্বল হবে। তবে বৃষ্টি থামবে না। ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। জেনে নিন কোন জেলায় রবি থেকে মঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। 

    পূর্ব বিহার এবং সংলগ্ন উত্তরবঙ্গের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। মৌসুমী অক্ষরেখা রাজস্থানের জয়সলমের থেকে আজমেঢ় হয়ে রায়পুরের উপর দিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। বঙ্গোপসাগরের নিম্নচাপ সকালে পুরীর কাছাকাছি চিল্কা এলাকায় ওড়িশা উপকূলে স্থলভাগে প্রবেশ করেছে। পরবর্তী ২৪ ঘন্টায় এটি শক্তিক্ষয় করে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে ছত্রিশগড়ের দিকে অবস্থান করবে। এর প্রভাবে ওডিশা এবং ছত্রিশগড়ে প্রবল বৃষ্টির সম্ভাবনা। আগামী ৪৮ ঘণ্টায় মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া অফিস। 

    শনিবার কলকাতায় বৃষ্টিপাত হয়েছে। সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পুরুলিয়ায়।

    দক্ষিণবঙ্গে কবে কোথায় বৃষ্টিপাত? 

    ২১ জুলাই, রবিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই  বৃষ্টির সম্ভাবনা। আংশিক মেঘলা আকাশ এবং কয়েক পশলা বৃষ্টি হতে পারে। উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস। 

    বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, নদিয়া ও মুর্শিদাবাদে।

    সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পুরুলিয়ায়। 

    মঙ্গলবার ভারী বৃষ্টির পূর্বাভাস পূর্ব বর্ধমান, হাওড়া, হুগলি এবং উত্তর ২৪ পরগনায়। বাকি সব জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা ও মাঝারি বৃষ্টির সম্ভাবনা। 

    উত্তরবঙ্গে বৃষ্টিপাত কোথায়?

    রবিবার  উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলার বিস্তীর্ণ এলাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা। রবিবার উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি উপরের দিকের পাঁচ জেলায়। ভারী বৃষ্টি জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলায়। ৭০ থেকে ১০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে এই জেলা দুটিতে। দার্জিলিং-সহ উপরের পাঁচ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। সোমবার ভারী বৃষ্টির সম্ভাবনা কালিম্পং এবং জলপাইগুড়িতে। 
  • Link to this news (আজ তক)