• ভোটে বিরাট জয়ের পর তৃণমূলের প্রথম মেগা সভা, কী বার্তা মমতার? অপেক্ষায় ২১ জুলাইয়ের মঞ্চ
    আজ তক | ২১ জুলাই ২০২৪
  • লোকসভা নির্বাচনে বাংলায় তৃণমূলের বিপুল জয় এবং তার রেশ কাটতে না কাটতেই সদ্য সমাপ্ত রাজ্যের চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনে ঘাসফুল শিবিরের অভাবনীয় সাফল্যের পর প্রথম বার একুশে জুলাইয়ের হাত ধরে বড় কর্মসূচি করতে চলেছে বাংলার শাসকদল। একদিকে ভোটে জয়, আর অন্য দিকে, ২ বছর বাদে ২০২৬ সালে রাজ্যে বিধানসভা নির্বাচন। এই আবহে এবার তৃণমূলের একুশে জুলাইয়ের কর্মসূচি বাড়তি নজর কেড়েছে। 

    নির্বাচনী সাফল্যের পর তৃণমূলের প্রথম বড় সভা। স্বভাবতই এ বছর এই কর্মসূচি ঘিরে তৃণমূলের কর্মী-সমর্থকদের মধ্যে বাড়তি উন্মাদনা রয়েছে। অন্য দিকে, মেরেকেটে ২ বছর পরই রাজ্যে বিধানসভা নির্বাচন। তার আগে এবার একুশে জুলাইয়ের মঞ্চে প্রধান বক্তা মমতা বন্দ্যোপাধ্যায় কী বার্তা দেন, সেদিকে তাকিয়ে রাজনৈতিক মহলের একাংশ। 

    এবার একুশে জুলাইয়ের মঞ্চে কোনও চমক থাকতে পারে কানাঘুষো শোনা যাচ্ছে বঙ্গ রাজনীতির অলিন্দে। রবিবার একুশে জুলাইয়ের মঞ্চে থাকছেন সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবও। শুধু তাই নয়, অতীতে রাজনৈতিক নেতাদের দলবদল বা তৃণমূলে যোগদানের সাক্ষী থেকেছে একুশে জুলাইয়ের মঞ্চ। এবার ধর্মতলার এই মঞ্চে সেই ছবির পুনরাবৃত্তি ঘটে কি না, তা নিয়েও কৌতূহল তৈরি হয়েছে বিভিন্ন মহলে। 

    প্রতি বছরের মতো, এবারও বিভিন্ন  জেলা থেকে তৃণমূলের কর্মী-সমর্থকরা ধর্মতলামুখী হয়েছেন। ২১ জুলাই কর্মসূচি ঘিরে কলকাতায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। এবার রবিবার হওয়ায় যাত্রী ভোগান্তি খানিকটা কম হবে বলেই আশা করছে প্রশাসন। রবিবার সকাল থেকেই কলকাতার একাধিক রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। শহরের বিভিন্ন প্রান্ত থেকে মিছিল যাবে ধর্মতলার দিকে। যার ফলে যানজটের আশঙ্কা করা হচ্ছে। 

    প্রতি বছরের মতো এবারও ২১ জুলাইয়ের আগে ধর্মতলায় ভিক্টোরিয়া হাউসের সামনে সভাস্থল পরিদর্শন করেন তৃণমূলনেত্রী মমতা। তাঁর সঙ্গে ছিলেন ফিরহাদ হাকিম। মমতা এদিন বলেন, 'প্রতিটি নির্বাচনে জয়ের জন্য আমরা ২১ জুলাই থেকেই মা-মাটি-মানুষকে ধন্যবাদ জানাই। এই দিনটিকে আমরা মা-মাটি-মানুষ দিসব হিসাবেও পালন করি। সকলে শান্তিপূর্ণ ভাবে আসবেন।' মমতা আরও বলেন, 'এটা রাজনৈতিক সভা শুধু নয়। এটা বাংলা এবং দেশের অস্তিত্ব রক্ষা করার সভাও।'

    অন্য দিকে, ২১ জুলাইয়ের ঠিক আগে আগেই বিদেশ থেকে কলকাতায় ফিরেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। লোকসভা ভোট পর্বের পর রাজনীতি থেকে সাময়িক বিরতি নেওয়ার কথা এক্স হ্যান্ডলে জানিয়েছিলেন অভিষেক। তার পর থেকেই অভিষেককে নিয়ে জল্পনা দানা বেঁধেছে। একুশের মঞ্চে অভিষেক থাকবেন কি না, এই নিয়ে বিভিন্ন মহলে জল্পনা তৈরি হয়েছে। ফলে সেদিকেও নজর থাকছে। 
  • Link to this news (আজ তক)