• ‘রামের আপত্তি নেই, রহমানের কেন?’, কানোয়ার যাত্রা নিয়ে যোগীর নির্দেশিকাকে সমর্থন রামদেবের
    প্রতিদিন | ২১ জুলাই ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রামের আপত্তি নেই, রহমানের কেন? কানওয়ার যাত্রা নিয়ে উত্তরপ্রদেশের যোগী সরকারের দেওয়া নির্দেশিকাকে সমর্থন করলেন যোগগুরু রামদেব। তাঁর বক্তব্য, “নিজের নাম প্রকাশে কারও আপত্তি থাকা উচিত নয়। সবার নিজ নিজ পরিচয়ে গর্ববোধ করা উচিত।”

    কানোয়ার যাত্রা উপলক্ষে যোগী (Yogi Adityanath) সরকারের নয়া বিজ্ঞপ্তি ঘিরে দেশজুড়ে শুরু বিতর্ক শুরু হয়েছে। যোগী সরকার নির্দেশ দিয়েছে, কানোয়ার যাত্রার প্রতিটি রুটে যত খাবারের দোকান রয়েছে সেই দোকানগুলিতে বড় বড় ব্যানার দিয়ে লিখতে হবে দোকান মালিকের নাম। যার উদ্দেশ্য, পুণ্যার্থীরা যাতে আলাদা ভাবেন চিনতে পারেন হিন্দু ও মুসলিম দোকানগুলি। এই ঘটনায় যোগী সরকারের বিরুদ্ধে সরব হয়েছে বিরোধী শিবির।

    জাভেদ আখতার, সোনু সুদদের মতো সেলেবরা এই নির্দেশিকার বিরোধিতা করেছেন। প্রকাশ্যে সরব হয়েছেন বিজেপির (BJP) জোটসঙ্গী চিরাগ পাসওয়ানও। তাঁদের বক্তব্য, এই নির্দেশিকা বৈষম্যমূলক। সংখ্যালঘুদের দ্বিতীয় সারির নাগরিক হিসাবে দেগে দেওয়ার চেষ্টা। এমনকী যোগীরাজ্যকে নাৎসি জার্মানির সঙ্গে তুলনা করেন জাভেদ আখতার।

    কিন্তু রামদেব যোগীর নির্দেশিকার সমর্থনে সুর চড়ালেন। যোগগুরুর বক্তব্য, “রামদেবের যদি নিজের পরিচয় প্রকাশে আপত্তি না থাকে, তাহলে রহমান কেন আপত্তি করছে? প্রত্যেকের উচিত নিজের পরিচয় নিয়ে গর্ববোধ করা। নাম পরিচয় লুকনোর তো কোনও মানে হয় না।” রামদেবের (Ramdev) বক্তব্য, “আমাদের কাজ যদি পবিত্র হয়, তাহলে আপনি হিন্দু হোন, মুসলিম হোন না অন্য ধর্মের, কাজ ঠিক থাকলে কোনও সমস্যা হওয়ার কথা নয়।”
  • Link to this news (প্রতিদিন)