• ২৪ রাজ্যে ২৫ কোটির সাইবার জালিয়াতি, লালবাজারের জালে ‘ত্রিপুরার বস’ডেনজো
    প্রতিদিন | ২২ জুলাই ২০২৪
  • অর্ণব আইচ: দেশের ২৪টি রাজ্যে ২৫ কোটি টাকার সাইবার জালিয়াতির অভিযোগ। কলকাতার এক বাসিন্দার কাছ থেকে ২১ লাখ টাকা হাতানোর অভিযোগে গ্রেপ্তার হল ‘ত্রিপুরার বস’। এই সাইবার জালিয়াতের আসল নাম ডেনজো লালেং জাউভা কাইপেং। এই মাসের প্রথম থেকেই ওড়িশার ভুবনেশ্বরের জেলে বন্দি রয়েছে সে। ভুবনেশ্বরের আদালতের অনুমতি নিয়ে ডেনজোকে ভুবনেশ্বরের জেলে গিয়ে জেরা করেন লালবাজারের সাইবার থানার আধিকারিকরা। এর পরই তাঁরা তাকে নিজেদের হেফাজতে কলকাতায় নিয়ে আসেন।

    পুলিশ জানিয়েছে, বিভিন্ন ‘মোডাস অপারেন্ডি’তে সাইবার জালিয়াতি করে ডেনজোদের গ‌্যাং। কয়েক মাস আগে হোয়াটসঅ‌্যাপে লগ্নির টোপ দেয় তারা। এর পর টেলিগ্রাম অ‌্যাপে গ্রুপ খুলে লগ্নি করতে বলে হয়। অভিযোগকারী ২১ লাখ টাকা লগ্নি করার পর গ্রুপ বন্ধ করে দেওয়া হয়। এই ব‌্যাপারে লালবাজারের সাইবার থানায় অভিযোগ দায়ের করা হয়। ব‌্যাঙ্ক অ‌্যাকাউন্টের সূত্র ধরে তদন্ত করে গোয়েন্দারা জানতে পারেন যে, ওই টাকা পাচার হয়েছে ডেনজোদের গ‌্যাংয়ের মাধ‌্যমেই। তাকে ভুবনেশ্বরের জেলে গিয়ে জেরা করে এই ব‌্যাপারে নিশ্চিত হন গোয়েন্দারা। পুলিশের সূত্র জানিয়েছে, ভুবনেশ্বরের বিমানবন্দরের এক আধিকারিককে এই গ‌্যাংটি মুম্বই পুলিশ বলে পরিচয় দেয়। মুম্বইয়ের এক পুলিশকর্তা বলে পরিচয় দিয়েই তারা জানায়, ওই আধিকারিক যে তাইওয়ানে মাদক পাচার করেছেন, সেই প্রমাণ তাদের কাছে রয়েছে। কিছু ভুয়া নথিও তারা দেখায়। সম্মান রাখতে ওই আধিকারিক তাদের অ‌্যাকাউন্টে ৩৬ লক্ষ টাকা পাঠান।

    এর পরই তিনি বুঝতে পারেন যে, জালিয়াতরাই তাঁর টাকা হাতিয়েছে। তিনি ভুবনেশ্বর পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন। তখনই ডেনজো ও তার আরও চার সঙ্গী ত্রিপুরার জিতেন কাইপেং, অন্ধ্রপ্রদেশের শেখ তেজউদ্দিন ও মাছুমারি এবং অসমের জেমসকে গ্রেপ্তার করে পুলিশ। তাদের মধ্যে মাছুমারির এম টেক ডিগ্রি রয়েছে। মাছুমারিই মূলত পুলিশ সেজে ফোন করত। তাদের কাছ থেকে তখনই ২০টি মোবাইল ফোন, ৩০টি সিম কার্ড, প্রচুর পাসপোর্ট উদ্ধার করা হয়। তখনই পুলিশ জানতে পারে যে, এই সাইবার জালিয়াতি চক্রের হয়ে টাকা সরানোর মূল মাথা ডেনজো। বিদেশে থাকা চিনা জালিয়াতদের নির্দেশেই ডেনজো হাতানো টাকা ক্রিপ্টোকারেন্সিতে পরিবর্তন করে। তাই সে ‘ত্রিপুরার বস’নামেই পরিচিত। এবার কলকাতায় তারা কটি জালিয়াতি করেছে, তা জানার চেষ্টা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।
  • Link to this news (প্রতিদিন)