• বাংলাদেশে আটকে থাকা পড়ুয়াদের ফেরাতে উদ্যোগ বিএসএফের, খোলা হল বিশেষ ক্যাম্প
    প্রতিদিন | ২২ জুলাই ২০২৪
  • অর্ণব আইচ: বাংলাদেশে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের দেশে ফেরাতে পদক্ষেপ নিল বিএসএফ। আইসিপি পেট্রাপোল, এলসিএস গেদে, ঘোজাডাঙ্গা এবং মাহাদিপুরে পড়ুয়াদের জন্য আলাদা ডেস্ক করা হয়েছে। এ পর্যন্ত ৫৭২ ভারতীয় ছাত্র, ১৩৩ নেপালি এবং ৪ ভুটানি পড়ুয়াকে ভারতে ফিরিয়ে আনা হয়েছে বলে খবর বিএসএফ সূত্রে। এছাড়াও বাংলাদেশ বর্ডার ফোর্সের সঙ্গে যোগাযোগ রাখছে বলে জানিয়েছে বিএসএফ।

    বিএসএফের (BSF) দক্ষিণবঙ্গ সীমান্তের ডিআইজি শ্রী এ.কে.আর্য জানিয়েছেন, রাতেও  কোনও শিক্ষার্থীর দল সীমান্তে এলে সেই সময়ও তাঁদের সাহায্য করা হবে। প্রক্রিয়াটির কার্যকারিতা আরও বাড়ানোর জন্য, পেট্রাপোলের ইমিগ্রেশন ডেস্ক এখন সারাদিন রাত খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে বিএসএফ। সঙ্গে নিরাপত্তার দিকেও বাড়তি নজর দেওয়া হয়েছে। পাশাপাশি দেশে ফেরা পড়ুয়ারাদের স্বাস্থ্যের দিকটি মাথায় রেখে মেডিক্যাল ক্যাম্পও খোলা হয়েছে। তাছাড়া ডকুমেন্টেশনে সাহায্য করার জন্য রয়েছে বিশেষ ডেস্ক।

    বাংলাদেশে কোটা আন্দোলন (Bangladesh Quota Protest) নিয়ে পরিস্থিতি জটিল হয়ে রয়েছে। পুলিশ ও আন্দোলনকারীদের সংঘর্ষে মৃতের সংখ্য়া শতাধিক ছাড়িয়েছে। দেশজুড়ে জারি রয়েছে কারফিউ। সে দেশের বিশ্ববিদ্যালয়গুলি বন্ধের নির্দেশ দিয়েছে সরকার। বিপাকে পড়েছেন ভিনদেশি পড়ুয়ারা। তাঁদের মধ্যে রয়েছে ভারত, নেপাল, ভুটানের ছাত্ররা। পড়ুয়াদের দেশে ফিরিয়ে আনার জন্য পদক্ষেপ নিল বিএসএফ। এরমধ্যেই বেশ কিছু পড়ুয়া কোচবিহার ও শিলিগুড়ির ফুলবাড়ি সীমান্ত দিয়ে ভারতে এসেছেন।  
  • Link to this news (প্রতিদিন)