• অশান্ত বাংলাদেশের সীমান্তে আটকে ট্রাক, আসছে না ইলিশ, ক্ষতি কয়েক কোটি
    প্রতিদিন | ২২ জুলাই ২০২৪
  • স্টাফ রিপোর্টার, হাওড়া: সংরক্ষণ নিয়ে অশান্ত (Protest) বাংলাদেশে জারি হয়েছে কারফিউ। তার জেরেই গত তিনদিন ধরে রাজ্য থেকে মাছ আমদানি-রপ্তানি কার্যত বন্ধ। একদিকে যেমন বাজারে মাছ আসছে না ফলে মাছের দাম বাড়ার তীব্র সম্ভাবনা তৈরি হয়েছে, তেমনই অপরদিকে ব্যবসায়ীদের প্রত্যেকদিন লক্ষ লক্ষ টাকার ক্ষতি হচ্ছে। এরকম পরিস্থিতি চলতে থাকলে বাঙালির পাতে মাছ কীভাবে পড়বে তা নিয়েও সংশয় তৈরি হয়েছে। পাশাপাশি বিভিন্ন সীমান্ত দিয়ে বাণিজ‌্য কার্যত বন্ধ হয়ে পড়ায় ইতিমধ্যেই ক্ষতির পরিমাণ ১০০ কোটি ছাড়িয়েছে বলে মনে করা হচ্ছে।  ট্রাক দাঁড়িয়ে থাকায় নষ্ট হচ্ছে সবজি।

    শনিবার ফিস ইমপোর্টারস অ্যাসোসিয়েশনের সম্পাদক সৈয়দ আনোয়ার মাকসুদ বললেন, “বাংলাদেশে যাওয়ার পথে রাস্তায় হাওড়া ফিস মার্কেটের ২০ টি ট্রাক আটকে রয়েছে। এই ২০টি ট্রাকই মাছ বোঝাই। এর মধ্যে ১০টি ট্রাকে বাংলাদেশ থেকে মাছ আমদানি করা হচ্ছে। আর অপরদিকে ১০টি ট্রাকে বাংলাদেশে (Bangladesh) মাছ রপ্তানি করা হচ্ছে। আবার মাছ বোঝাই ট্রাকগুলি থেকে লুঠপাটও চলছে। ফলে বাংলাদেশ থেকে মাছ আমদানি-রপ্তানি কার্যত বন্ধ হয়ে গিয়েছে। বিশেষত, গত তিনদিন এই সমস্যা প্রকট হয়েছে। আমাদের মাছ ব্যবসায়ীদের নিত্যদিন লক্ষ লক্ষ টাকার ক্ষতি হচ্ছে।” সৈয়দ আনোয়ার মাকসুদের কথায়, এরকম চলতে থাকলে হাওড়া ফিস মার্কেটে প্রতিবছর পুজোর আগে যে পদ্মার ইলিশ ঢোকে এবার তাও আসবে কি না তা নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে।

    এদিকে এর জেরে হাওড়ার (Howrah) পাইকারি ফিস মার্কেটে বাংলাদেশ থেকে মাছ না ঢোকায় মাছের বাজারে মাছে ঘাটতি হচ্ছে। শুধু হাওড়া ফিস মার্কেট নয়, মাছ কম আসছে হাওড়া -সহ রাজ্যের অন্যান্য জেলার খুচরো মাছ বাজারেও। ফলে চাহিদা বাড়ায় বাজারে এখন মাছের দামও বাড়ছে।
  • Link to this news (প্রতিদিন)