• পুজোয় এবার 11D! প্রযুক্তি আর ঐতিহ্যের মিশেলে চোখধাঁধানো থিম সন্তোষ মিত্র স্কোয়ারে
    প্রতিদিন | ২২ জুলাই ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: 3D, 5D বা 7D নয়। একেবারে 11D! অর্থাৎ বহুমাত্রিক দৃশ্য চোখের সামনে দেখতে পাবেন। এবারের দুর্গাপুজোয় এমনই ঝাঁ চকচকে থিম নিয়ে আসছে কলকাতার অতি জনপ্রিয় পুজো কমিটি সন্তোষ মিত্র স্কোয়ার। অতীত রেকর্ড ভেঙে এবার মণ্ডপকে আরও আকর্ষণীয় করে তুলতে প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে খুঁটিপুজোর মধ্যে দিয়ে। এবার লেবুতলা পার্কের প্রাঙ্গনে ফুটে উঠবে লাগ ভেগাসের (Las Vegas) বিখ্যাত স্ফিয়ার। উদ্যোক্তাদের দাবি, দুর্গাপুজো মানে তো নারীশক্তি, মাতৃশক্তির আরাধনা। জগৎ রক্ষায় মা দুর্গার বরাভয়, ঐতিহ্য আর উন্নত প্রযুক্তির মধ্যে দিয়ে তুলে ধরা হবে এবারের পুজোয়। তাদের পুজো সেরা পুজোর তকমা পাবে, এমনই আশা ক্লাব সদস্যদের।

    প্রতিবারই পুজোয় নয়া থিম ভাবনায় চমক দিয়ে থাকে সন্তোষ মিত্র স্কোয়ার (Santosh Mitra Square)। কখনও UFO-র সাক্ষী থেকেছেন দর্শকরা, তো কখনও সৃজন ভাবনায় উঠে এসেছে দিল্লির লালকেল্লা। আর গত বছর তো রামমন্দিরের আদলে মণ্ডপ তৈরি করে বিরাট চমক দিয়েছিলেন উদ্যোক্তারা। পুজোর কয়েকটা দিন ভিড়ে ভিড়াক্কার হয়ে উঠেছিল এই মণ্ডপ। একটা সময় পর ভিড় সামলাতে মণ্ডপের একদিকের প্রবেশদ্বার বন্ধ করে দিতে হয়। সেখানেই এবার আরও জমকালো পুজো, আরও দর্শক টানার প্রস্তুতি। সন্তোষ মিত্র স্কোয়ারের পুজোর সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত বিজেপি (BJP) কাউন্সিলর সজল ঘোষ। জানা যাচ্ছে, তাঁরই মস্তিষ্কপ্রসূত এবারের পুজোর থিমটি। লাস ভেগাসের স্ফিয়ারের আদলে তৈরি হচ্ছে মণ্ডপ। আর মূল আকর্ষণ বহুমাত্রিক শো ? 11D! অর্থাৎ এগারো দিক থেকে দেখা যাবে প্রকৃতির নানা রূপ-রস। মা দুর্গা দশ হাতে কীভাবে প্রকৃতি, মানবসভ্যতাকে রক্ষা করেন, তা ফুটে উঠবে বহুমাত্রিক ছবিতে।

    সম্প্রতি একটি ভিডিওর (Video) মধ্যে দিয়ে নিজেদের থিম প্রকাশ্যে এনেছে সন্তোষ মিত্র স্কোয়ার। তাতে ঝাঁ চকচকে সব দৃশ্যপট ফুটে উঠেছে। আগাম ঝলকেই নজর কেড়েছে এই পুজোর প্রস্তুতি। দুর্গাপুজোয় মণ্ডপ দর্শনে গিয়ে কী কী দেখতে পাবেন? শুধু দেখা নয়, বহুমাত্রিক দর্শন তো আসলে পুরোপুরি অনুভবের, সম্পূর্ণ অন্য জগতে পৌঁছে যাওয়া! যেমন চাইলে কখনও এভারেস্টের চূড়ায় আপনি উঠে যেতে পারবেন আবার সমুদ্রের তলদেশে ডুব দিয়ে প্রবাল, তিমি কিংবা অন্যান্য জলচর প্রাণীদের সঙ্গে অনায়াসে বিচরণ করতে পারেন। সাভানা মরুভূমি কিংবা মহাকাশে নক্ষত্রদের মাঝেও চাইলে চলে যেতে পারবেন। তেমনই ব্যবস্থা থাকবে মণ্ডপের ভিতরে।

    প্রতিমা দর্শনেও থাকবে চমক। তাতেও 11D ভিউ থাকার সম্ভাবনা। ফলে এবছরও যে সন্তোষ মিত্র স্কোয়ার বড়সড় চমক দিতে চলেছে, তা স্পষ্ট। এখন দেখার, পুজোর বাজারে দর্শক সমাগম কত হয় উত্তর কলকাতার (North Kolkata) এই বিখ্যাত মণ্ডপে।
  • Link to this news (প্রতিদিন)